‘বাজবল’ পাত্তা পেল না ভারতের সামনে, প্রথম সিরিজ হার ম্যাককালামের

জয় নিশ্চিত হতেই উল্লাসে ফেটে পড়েন গিল ও জুরেল - ইএসপিএনক্রিকইনফো

‘বাজবল’ পাত্তা পেল না ভারতের সামনে, প্রথম সিরিজ হার ম্যাককালামের

অনলাইন ডেস্ক

‘বাজবল’কে রীতিমতো ক্রিকেট ব্র্যান্ড বানিয়ে ফেলেছিল ইংল্যান্ড। কোচ ব্রেন্ডন ম্যাককালাম ও অধিনায়ক বেন স্টোকসের অতি আক্রমণাত্মক কৌশলের সামনে লাল বলের ক্রিকেটে ইংল্যান্ডের সামনে পাত্তাই পাচ্ছিল না কেউ। তবে সেই ‘বাজবল’ মুখ থুবড়ে পড়লো ভারতের সামনে। রাঁচিতে ভারতের কাছে ৫ উইকেটে হেরে সিরিজ খুইয়েছে ইংল্যান্ড।

ম্যাককালাম দায়িত্ব নেওয়ার পর যা ইংলিশদের প্রথম সিরিজ হার।

ভারতে টানা সাত সিরিজ অপরাজিত থাকার রেকর্ড নিয়ে আসে ইংল্যান্ড। লক্ষ্য ছিল পরিসংখ্যান আরও সমৃদ্ধ করার। সিরিজের প্রথম টেস্ট জিতে সেই লক্ষ্য পূরণে এগিয়েও যায় সফরকারীরা।

তবে টানা তিন টেস্ট জিতে তা আর হতে দিলো না ভারত। রাঁচিতে একটা পর্যায়ে ম্যাচ দোদুল্যমান থাকলেও, স্নায়ু ধরে রেখে ভারতকে জয় এনে দিয়েছেন শুভমন গিল ও ধ্রুব জুরেল।

আজ সোমবার (২৬ ফেব্রুয়ারি) জয় থেকে ১৫১ রান দূরে থেকে চতুর্থ দিনের খেলা শুরু করে ভারত। শুরুটা মন্দ না হলেও দ্রুতই ৫ উইকেট হারিয়ে বসে স্বাগতিকরা। তবে প্রথম ইনিংসের নায়ক জুরেলকে নিয়ে ৭২ রানের জুটি গড়ে দলকে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে দেন শুভমন গিল। তিনি অপরাজিত থাকেন ৫২ রান করে। জুরেলের ব্যাট থেকে এই ইনিংসে আসে 3৯ রান। আগের ইনিংসে ৯০ রানের সুবাদে ম্যাচ সেরা হয়েছেন এই উইকেটকিপার।

ভারতের প্রথম ইনিংসে ৫ উইকেট তুলে নেওয়া শোয়েব বশির এই ইনিংসেও নেন ৩ উইকেট। বাকি উইকেট দুটি জো রুট ও টম হার্টলি। তবে এই স্পিন ত্রয়ীকে শেষ পর্যন্ত সফল হতে দেননি গিল-জুরেল জুটি।

দুই দলের মধ্যকার পাঁচ ম্যাচের শেষ টেস্টটি শুরু হবে আগামী ৭ মার্চ, ধর্মশালায়র হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে।

news24bd.tv/SHS