সুন্দরবনে পথ হারানো ৩১ পর্যটককে উদ্ধার

সুন্দরবনে পথ হারানো ৩১ পর্যটককে উদ্ধার করেছে পুলিশ। ছবি: সংগৃহীত

সুন্দরবনে পথ হারানো ৩১ পর্যটককে উদ্ধার

অনলাইন ডেস্ক

সুন্দরবনে ঘুরতে এসে পথ ভুলে বনের গহীণে হারিয়ে যাওয়া ৩১ পর্যটককে উদ্ধার করল পুলিশ। জাতীয় জরুরি সেবার হটলাইন ৯৯৯–এর মাধ্যমে খবর পেয়ে পুলিশ তাদের উদ্ধার করে। আজ সোমবার সকালে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণি ও ইকোট্যুরিজম কেন্দ্রে ঘুরতে গিয়ে পর্যটক দলটি বনের গহীণে হারিয়ে যায়। এদের মধ্যে দুজন অসুস্থ্ হয়ে পড়েন।

উদ্ধার হওয়া পর্যটকদের মধ্যে বেশির ভাগ স্কুল ও কলেজের শিক্ষার্থী। তাদের বাড়ি বাগেরহাটের চিতলমারী উপজেলার বিভিন্ন গ্রামে বলে পুলিশ জানায়।
অসুস্থ হয়ে পড়া দুজন হলেন চিতলমারী শেরেবাংলা ডিগ্রি কলেজের একাদশ শ্রেণির ছাত্র মো. ফেরদৌস শেখ (২২) ও গাড়িচালক তরিকুল (৩২)। তাঁদের প্রাথমিক চিকিত্সা দেওয়া হয়।

ফেরদৌস শেখ জানান, তাঁরা ৩১ জন মিলে সুন্দরবনে ভ্রমণে আসেন। গতকাল সকাল ১০টার দিকে তাঁরা বনের করমজলে পৌঁছেন। এরপর তাঁরা বনের ছিলা পথ ধরে ভেতরে ঢোকেন। সকাল ১১টার দিকে তাঁরা বনের মধ্যে পথ হারিয়ে ফেলেন।

এরপর তাঁদের মধ্যে ভয় কাজ করতে থাকে। বিভিন্ন স্থানে বাঘের পায়ের ছাপ ও বন্য প্রাণীর কাঁচা হাড়গোড় দেখতে পাওয়ায় ভয় আরো বেড়ে যায়। এক পর্যায়ে তাঁরা ট্রিপল নাইনে ফোন দিয়ে সাহয্যে চান। পরে মোংলা থানার ওসি তাঁদের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করেন। ওসির দিকনির্দেশনা ও সাহস জোগানোর কারণে তাঁরা পথ খুঁজে পান এবং বিকেলে করমজলে ফিরে আসতে সক্ষম হন।

আরও পড়ুন: সুন্দরগঞ্জে অজ্ঞান পার্টির ২ সদস্য গ্রেপ্তার

সুন্দরবনের করমজল বন্য প্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির জানান, সুন্দরবন ভ্রমণে আসা পর্যটকদের জন্য বন বিভাগের দিকনির্দেশনা রয়েছে। এ দিকনির্দেশনা মেনে চললে কোনো পর্যটকের পথ হারানোর কথা নয়। যে ৩১ জন পর্যটক বনে পথ হারিয়েছিল তারা দিকনির্দেশনা না মেনে বনের মধ্যে ঢুকেছিল।

মোংলা থানার ওসি কে এম আজিজুল ইসলাম জানান, সুন্দরবনে প্রবেশের এক ঘণ্টা পর ৩১ জন পর্যটক পথ হারিয়ে ফেলে। তিনি (ওসি) ট্রিপল নাইন থেকে ফোন পেয়ে পর্যটক ফেরদৌসের সঙ্গে সার্বক্ষণিক মোবাইল ফোনে যোগাযোগ রাখেন। বন থেকে বের হওয়ার দিকনির্দেশনা দেন ও সাহস জোগান। তাঁর দিকনির্দেশনায় বন থেকে ফিরে ৩১ পর্যটকের সবাই চিতলমারীতে তাদের বাড়িতে ফিরে গেছে।

news24bd.tv/DHL