আগামী সপ্তাহে গাজায় যুদ্ধবিরতির আশা বাইডেনের

গাজায় দ্বিতীয় দফা যুদ্ধবিরতির ঘোষণা আগামী সপ্তাহেই আসতে পারে বলে মন্তব্য করেছেন জো বাইডেন। ছবি: সংগৃহীত

আগামী সপ্তাহে গাজায় যুদ্ধবিরতির আশা বাইডেনের

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আশা করছেন গাজায় দ্বিতীয় দফা যুদ্ধবিরতির ঘোষণা আগামী সপ্তাহেই আসতে পারে। নিউইয়র্ক সিটিতে সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়কালে এই আশাবাদ ব্যক্ত করেন তিনি। খবর আল জাজিরার।

জো বাইডেন বলেন, “আমার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আমাকে বলেছেন আমরা খুব কাছে পৌঁছে গেছি।

আমরা খুবই কাছে। যদিও এখনও চুক্তি হয়নি। আমি আশা করছি আগামী সোমবারের মধ্যে আমরা একটি যুদ্ধবিরতি ঘোষণা দিতে পারব। ”

এর আগে গাজায় আবারও যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানোর লক্ষ্যে প্যারিসে বৈঠক করেন ইসরায়েল, কাতার, মিসর ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা।

সেই বৈঠকের ধারাবাহিকতায় কাতারের রাজধানী দোহায় হামাস এবং ইসরায়েলি প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেছেন মিসর ও কাতারের কর্মকর্তারা।

আলোচনা সংশ্লিষ্ট একাধিক সূত্রের বরাতে মিসরের একাধিক সংবাদমাধ্যমও আসন্ন রমজান মাসের আগেই গাজায় দ্বিতীয় দফায় যুদ্ধবিরতির ঘোষণা আসতে পারে মর্মে খবর প্রকাশ করেছে।

আরও পড়ুন: ইসরায়েলের ঘাঁটিগুলো হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র ও ড্রোনের আওতায়

গত বছর নভেম্বরে গাজা যুদ্ধে এক সপ্তাহের যুদ্ধবিরতি দেওয়া হয়েছিল। যে সময়ে ইসরায়েলের বিভিন্ন কারাগারে বন্দি দুই শতাধিক ফিলিস্তিনির মুক্তির বিনিময়ে হামাস শতাধিক জিম্মিকে মুক্তি দেয়। তবে এখনো হামাসের হাতে শতাধিক ইসরায়েলি জিম্মি বন্দি রয়েছে বলে ধারণা করা হয়।

গত বছর ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে নজিরবিহীন হামলা চালিয়ে ১২শ’র বেশি মানুষকে হত্যা করে ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। জিম্মি করে গাজায় নিয়ে যায় প্রায় আড়াইশ মানুষকে। সেদিন থেকেই তীব্র আক্রশে গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। যে হামলা এখনো চলছে। ইসরায়েলের হামলায় গাজায় নিহতের সংখ্যা প্রায় ৩০ হাজার ছুঁই ছুঁই। গাজায় হামলায় নিহতদের একটি বড় অংশ নারী ও শিশু।

news24bd.tv/DHL