আদিগন্ত বাংলাসাহিত্য সভায় মিলিত হলেন লেখকরা

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যারা সাহিত্যচর্চা করছেন তাদের নিয়ে অনুষ্ঠিত হলো ‘আদিগন্ত বাংলাসাহিত্য: আলোচনা, অভিজ্ঞতা বিনিময় এবং কবিতা পাঠ’।

আদিগন্ত বাংলাসাহিত্য সভায় মিলিত হলেন লেখকরা

অনলাইন ডেস্ক

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যারা সাহিত্যচর্চা করছেন তাদের নিয়ে অনুষ্ঠিত হলো ‘আদিগন্ত বাংলাসাহিত্য: আলোচনা, অভিজ্ঞতা বিনিময় এবং কবিতা পাঠ’। রাজধানীর পরীবাগে সংস্কৃতি বিকাশ কেন্দ্র মিলনায়তনে সোমবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে এই আয়োজনে অংশ নেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডাসহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী বাংলাভাষার সাম্প্রতিক লেখক, কবি ও কথাসাহিত্যিকরা।

আয়োজনে ‘বাংলাসাহিত্যের স্থানিকতা ও বৈশ্বিকতা’ নিয়ে আলোচনা করেন যুক্তরাজ্যে বসবাসকারী কথাসাহিত্যিক সাদ কামালী, দীর্ঘদিন মেক্সিকোতে বসবাসকারী কবি, প্রাবন্ধিক ও অনুবাদক রাজু আলাউদ্দিন, যুক্তরাষ্ট্রে বসবাসকারী লেখক ও প্রাবন্ধিক আদনান সৈয়দ এবং কবি ও কথাসাহিত্যিক চঞ্চল আশরাফ। আয়োজনে দেশের বাইরের জীবনযাপন ও লেখালেখি নিয়ে অভিজ্ঞতা বিনিময় করেন যুক্তরাষ্ট্রে বসবাসকারী চিকিৎসক ও কথাসাহিত্যিক হুমায়ূন কবির এবং কানাডায় বসবাসকারী কথাসাহিত্যিক নাহার মনিকা।

আলোচকরা বলেন, বাংলাসাহিত্য বাংলাদেশ, পশ্চিমবঙ্গ ও ত্রিপুরা তথা এপার বাংলা এবং ওপার বাংলা থেকে যেমন বিকশিত হচ্ছে তেমনই সাম্প্রতিক সময়ে এসে তা আরও একটি জায়গা থেকে প্রসারতা লাভ করছে, সেটি হচ্ছে বিশ্বময় ছড়িয়ে থাকা বাঙালির অপার বাংলা। তারা বলেন, চিরপরিচিত দেশ, স্থান ও ভূখণ্ডের বাইরে থেকে বর্ণে, গন্ধে, রীতিতে নতুন ভূমি, সংস্কৃতি, সমাজ ও যাপনের অভিজ্ঞতায় সমৃদ্ধ হচ্ছে বাংলাসাহিত্য।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে যারা লিখছেন তাদের লেখার ব্যাপারে আরও দায়বদ্ধ, শিল্প বোধসম্পন্ন এবং নান্দনিক হওয়ার তাগিদ দেন আলোচকরা। তবে তাদের প্রবাসী লেখক-কবি হিসেবে আলাদা করার বিপক্ষে মতামত দেন অধিকাংশ আলোচক।

আয়োজনে বাংলাদেশের বাইরে বসবাসকারী বাংলাভাষার উল্লেখযোগ্য কবি দাউদ হায়দার, তসলিমা নাসরিন, সুব্রত অগাস্টিন গোমেজ, মাসুদ খান এবং মজনু শাহ’র কবিতা পাঠ করেন কবি ও সাংবাদিক শিমুল সালাহউদ্দিন, তরুণ কবি সেঁজুতি জাহান জিনাত এবং আবৃত্তি শিল্পী শারমিন আক্তার, ফাইরুজ আনিকা তালুকদার, নাজমুল ইসলাম, ফারুক হোসেন। আয়োজনে স্বরচিত কবিতা পাঠ করেন কানাডায় বসবাসকারী কবি ও চিত্রশিল্পী রাকীব হাসান।

প্রকাশনা সংস্থা উজান এবং সাহিত্য বিষয়ক অনলাইন পরস্পরের এই আয়োজনে সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্রে বসবাসকারী বিশিষ্ট প্রাবন্ধিক আহমদ মাযহার। অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন কবি ও প্রাবন্ধিক সোহেল হাসান গালিব। প্রকাশনা সংস্থা উজানের পক্ষে সমাপনী বক্তব্য রাখেন লেখক ও সাংবাদিক ষড়ৈশ্বর্য মুহম্মদ।

আয়োজকদের পক্ষে ষড়ৈশ্বর্য মুহম্মদ বলেন, বাংলাদেশের বাইরে বসবাস করে যারা শিল্পসাহিত্যের চর্চা করে যাচ্ছেন তারা বাংলা ভাষা, সাহিত্য, শিল্প ও সংস্কৃতির বিশ্বপ্রতিনিধি। তিনি বলেন, সারা বিশ্বে ছড়িয়ে থাকা বাংলাভাষার কবি, লেখক, সাহিত্যিক এবং শিল্প-সংস্কৃতির লোকজনকে নিয়ে পারস্পরিক ভাববিনিময়ে বাংলাদেশের মধ্যে একটি আনুষ্ঠানিক আয়োজন এখন সময়ের দাবি।

প্রতিবছর ভাষার মাস ফেব্রুয়ারিতে এই ধরনের আয়োজন আরও বড় পরিসরে করবেন বলে জানান আয়োজকরা।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক