মৃত্যুর আগে নাভালনির মুক্তি পাওয়ার কথা ছিল: মারিয়া পেভচিক

মৃত্যুর আগে আলেক্সেই নাভালনির মুক্তি পাওয়ার কথা ছিল বলে জানিয়েছেন তার বন্ধু মারিয়া পেভচিক।

মৃত্যুর আগে নাভালনির মুক্তি পাওয়ার কথা ছিল: মারিয়া পেভচিক

অনলাইন ডেস্ক

একজন রাশিয়ান গুপ্তঘাতকের সাথে বন্দী বিনিময়ের মাধ্যমে মৃত্যুর আগে আলেক্সেই নাভালনির মুক্তি পাওয়ার কথা ছিল বলে জানিয়েছেন তার বন্ধু মারিয়া পেভচিক। সোমবার(২৬ ফেব্রুয়ারি) ইউটিউবে প্রচারিত এক ভিডিওতে মারিয়া বলেন, ভাদিম ক্রাসিকভ নামের একজন রাশিয়ান গুপ্তঘাতকের বিনিময়ে রাশিয়া কর্তৃক নাভালনি এবং দুইজন মার্কিন নাগরিককে ছেড়ে দেওয়ার কথা ছিল। খবর আল জাজিরার।

ভিডিওতে মারিয়া বলেন, এতোক্ষনে নাভালনির আমাদের সাথে থাকার কথা ছিল।

আমরা তার মুক্তি পাওয়ার তথ্য পেয়েছিলাম, এবং জার্মানীতে সাজাভোগ করতে থাকা ভাদিমের বিনিময়ে নাভালনি ও দুইজন আমেরিকান নাগরিককে মুক্তি দিতে চেয়েছিল রাশিয়া সরকার।

জার্মান সরকারের একজন মুখপাত্র বন্দী বিনিময়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

জার্মানীর একটি পার্কে একজন চেচেন-জর্জিয়ান মানবাধিকার কর্মীকে হত্যার দায়ে ক্রাসিকভকে ২০১৯ সালে যাবজ্জীবন দেওয়া হয়। হত্যাকান্ডটির জন্য রাশিয়া সরকারকে দোষারোপ করে থাকে জার্মানী সরকার।

আরও পড়ুন: নাভালনিকে গোপনে দাফনের চেষ্টা চলছে: লুদমিলা নাভালনায়া

কোন দুইজন আমেরিকান নাগরিককে রাশিয়া সরকার ছেড়ে দিতে চেয়েছিল সে ব্যাপারে মারিয়া কিছু না জানালেও অতীতে মার্কিন সরকার ওয়াল স্ট্রিট জার্নাল পত্রিকার প্রতিবেদক ইভান গার্শকোভিচ এবং নৌবাহিনীর সদস্য পল হুইলানকে ফিরিয়ে নিতে চেয়েছিল।

মারিয়া জানান, ১৫ ফেব্রুয়ারি রাতে নাভালনির মুক্তি পাওয়ার কথা ছিল। নাভালনির মুক্তির বিষয়টি সহ্য করতে না পেরে পুতিনের আদেশে এর পরেরদিনই তাকে হত্যা করা হয়।

পশ্চিমা বিশ্ব এ ঘটনায় রাশিয়ার তীব্র সমালোচনা করেছে এবং দেশটির ওপর নিষেধাজ্ঞা প্রয়োগ করেছে। তবে রাশিয়া সরকার এসকল অভিযোগ প্রত্যাখান করেছে এবং নাভালনির মৃত্যু স্বাভাবিক কারণেই হয়েছে বলে জানিয়েছে।

news24bd.tv/ab