রাশিয়াকে ৬৭০০ কনটেইনার গোলা পাঠিয়েছে উত্তর কোরিয়া

সংগৃহীত ছবি

রাশিয়াকে ৬৭০০ কনটেইনার গোলা পাঠিয়েছে উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক

ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সাহায্য করতে ৬ হাজার ৭০০ কনটেইনারবোঝাই গোলা পাঠিয়েছে উত্তর কোরিয়া। গত জুলাই থেকে এসব যুদ্ধাস্ত্র সরবরাহ করা হচ্ছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রীর বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইয়োনহাপের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

গত সোমবার স্থানীয় সংবাদ সম্মেলনে মন্ত্রী শিন ওন-সিক বলেন, কনটেইনারগুলোতে ৩০ লাখ ১৫২ মিলিমিটার আর্টিলারি শেল বা ৫ লাখ ১২২ মিলিমিটার রাউন্ড থাকতে পারে।

এখানে সম্ভবত দুই ধরনেরই মিশ্রণ থাকতে পারে। বলা যেতে পারে এখন পর্যন্ত অন্তত কয়েক লাখ গোলাবারুদ পাঠানো হয়েছে।

কাঁচামাল ও বিদ্যুতের ঘাটতির কারণে উত্তর কোরিয়ার যুদ্ধাস্ত্র তৈরির শত শত কারখানা নিজেদের সক্ষমতার মাত্র ৩০ শতাংশ উৎপাদন কাজ চালিয়ে যাচ্ছে। তবে রাশিয়ার জন্য কামানের গোলা তৈরির কাজে নিয়োজিত কারখানাগুলো পুরোদমে চালু রয়েছে বলে দাবি দক্ষিণ কোরীয় প্রতিরক্ষামন্ত্রীর।

তবে এসব তথ্যের উৎস সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য জানাননি তিনি।

আরও পড়ুন: রাশিয়ার আক্রমণে ৩১,০০০ ইউক্রেনীয় সৈন্য নিহত হয়েছে: জেলেনস্কি

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় গত শুক্রবার নতুন এক ফ্যাক্ট শিট প্রকাশ করে বলে, গত সেপ্টেম্বর থেকে উত্তর কোরিয়া ১০ হাজারের বেশি কনটেইনার যুদ্ধাস্ত্র বা এ সংক্রান্ত উপকরণ রাশিয়াকে পাঠিয়েছে।

বিনিময়ে উত্তর কোরিয়া প্রায় ৯ হাজার কনটেইনার পেয়েছে, যার বেশির ভাগই খাদ্য সরবরাহ। শিন বলেন, এ সরবরাহ উত্তর কোরিয়ায় দ্রব্যমূল্য স্থিতিশীল করতে সহায়তা করেছে।

সিউলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, তারা সংখ্যা নিশ্চিত বলতে পারবেন না। তবে শিন উনের উদ্ধৃতি দিয়ে তারা বলেন, গত জুলাই মাস থেকে উত্তর কোরিয়ার তুলনায় রাশিয়া ৩০ শতাংশ বেশি কন্টেইনার পিয়ংইয়ংয়ে পাঠিয়েছে।

news24bd.tv/DHL