বেসরকারি খাতকে কৃষিপণ্যে বিনিয়োগে সালমান এফ রহমানের আহ্বান

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

বেসরকারি খাতকে কৃষিপণ্যে বিনিয়োগে সালমান এফ রহমানের আহ্বান

নিজস্ব প্রতিবেদক

কৃষিপণ্যের বহুমুখীকরণে বেসরকারি খাতকে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। বুধবার (২৮ ফেব্রুয়ারি) সকালে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ- বিডা আয়োজিত কোল্ড চেইন বিনিয়োগ সম্মেলনে তিনি বলেন, দেশের মানুষের চাহিদা পূরণ করতে কৃষি পণ্যের সংরক্ষণ ও বহুমুখীকরণ জরুরি।

সম্মেলনে এ খাতে বিনিয়োগের জন্য নীতি সহায়তা ও পরিবেশ নিশ্চিত করার তাগিদ দেন বক্তারা।  

দেশে কৃষিপণ্য সংরক্ষণে অল্প কিছু সংরক্ষনাগার থাকলেও কোল্ড চেইন  অবকাঠামোর সংকট রয়েছে।

 এতে রপ্তানিতে নানা সমস্যার পাশাপাশি দেশীয় বাজারেও পণ্যের গুনাগুন ঠিক রাখা যাচ্ছে না। তাই কোল্ড চেইন অবকাঠামো নিশ্চিত করা গেলে এসব সংকট থেকে মুক্তি পাওয়া সম্ভব বলে মনে করেন বক্তারা।

আরও পড়ুন: দেড়মাসের জন্য ভারত থেকে পেঁয়াজ আমদানি না করার আহ্বান

বুধবার কোল্ড চেইন বিনিয়োগ সম্মেলনে অংশ নিয়ে বক্তারা বলেন, বিশ্বের বিভিন্ন দেশ কোল্ড চেইন করে পণ্য সংরক্ষণের পাশাপাশি পণ্য রপ্তানিতেও সফল হয়েছে। সেই সঙ্গে পণ্যের প্যাকেজিং, লেভেলিং ঠিক থাকায় দামের ক্ষেত্রেও লাভজনক হচ্ছে।

তবে বাংলাদেশ এক্ষেত্রে অনেকটা পিছিয়ে।  

এ সময় প্রধানমন্ত্রী বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, দেশে সড়কপথের অবকাঠামোর পাশাপাশি নানা রকম যোগাযোগ ব্যবস্থা তৈরি করা হয়েছে। কৃষিখাতকে সম্ভাবনাময় উল্লেখ করে বেসরকারি উদ্যোক্তাদের এ খাতে বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

২০৩০ সালের মধ্যে পণ্যের সংরক্ষাণাগার, গ্রেডিং, লেভেলিং ও প্যাকেজিংয়ের সমন্বিত বাজারমূল্য ৪৪ কোটি ডলার ছাড়িয়ে যাবে বলে সম্মেলনে জানান বক্তারা।

news24bd.tv/ab