আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটদের পছন্দ  মিশেল ওবামা 

মিশেল ওবামা-ফাইল ছবি।

আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটদের পছন্দ  মিশেল ওবামা 

অনলাইন ডেস্ক

চলতি বছরের নভেম্বরে অনুষ্ঠিত হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচনে জো বাইডেনের চেয়ে দলের সমর্থকরা বেশি পছন্দ করছেন প্রার্থী হিসেবে মিশেল ওবামাকে।  
দলের মধ্যে ২০ শতাংশ ভোট পেয়েছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার স্ত্রী মিশেল ওবামা। মিশেলের পর কমলা হ্যারিসকে চাইছেন ভোটাররা, তারপর তৃতীয় পছন্দ হিলারি ক্লিনটন।

তারা ১৫ শতাংশ ও ১২ শতাংশ ভোট পেয়েছেন যথাক্রমে।

জো বাইডেনকে বয়স এবং আরেক মেয়াদের জন্য কতোটা উপযুক্ত হবেন তা নিয়ে দ্বিধায় রয়েছেন দলীয় ভোটাররা।  
আজ বুধবার ( ২৮ ফেব্রুয়ারি)  দ্য ইকোনোমিক টাইমস ও এনডিটিভি ও ইন্ডিয়া টুডেসহ বিভিন্ন দৈনিকের  প্রতিবেদনে বলা হয়েছে, ২৬ ফেব্রুয়ারি সোমবার ডেমোক্রেট ভোটারদের এক সমীক্ষায় দেখা যাচ্ছে দলীয় ভোটাররা বাইডেনকে চান না। এই সমীক্ষা জরিপটি পরিচালনা করেছে রাসমাসেন রিপোর্টস।

 
জরিপ করা প্রায় ৪৮ শতাংশ ডেমোক্রাট বলেছেন যে তারা নভেম্বরের নির্বাচনের আগে জো বাইডেনের স্থলাভিষিক্ত করার জন্য অন্য প্রার্থী খোঁজার পক্ষে। কেবল ৩৮ শতাংশ ভোটার এতে অস্বীকৃতি জানিয়েছেন। তারা চান বাইডেন হলেও সমস্যা নেই।
গতবারও প্রেসিডেন্ট নির্বাচনের আগে খবর প্রকাশিত হয়েছিল যে দলের অনেক ভোটার মিশেল ওবামাকেই প্রেসিঙেন্ট দেখতে চান। বাইডেনকে নয়।  
বলা যায়, ‘বাইডেন বনাম ট্রাম্প’—দুই বুড়োর আবারও একটি নির্বাচনী লড়াই দেখতে চান না অসংখ্য আমেরিকান। এ ক্ষেত্রে তরুণ একজন প্রার্থী ভোটারদের মনোযোগ আকর্ষণ করতে সক্ষম হবেন।  
আরেকটি বিষয় হলো—অনেকেই মনে করেন, মিশেল ওবামা প্রেসিডেন্ট নির্বাচিত হলে এটি আসলে বারাক ওবামার তৃতীয় মেয়াদ হবে। তিনি মার্কিনিদের মধ্যে এখনো বেশ জনপ্রিয়। আবার কেউ কেউ মনে করেন ওবামার তৃতীয় মেয়াদ এখনো চলমান রয়েছে। আড়ালে থেকে তিনিই আসলে বাইডেন প্রশাসনের বিদেশনীতির নেতৃত্ব দেন।
news24bd.tv/ডিডি