রমজানে বাজার স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের আশ্বাস

দেশের বাজারে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি থাকলেও রোজার মাসে বাজার স্থিতিশীল থাকবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

রমজানে বাজার স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের আশ্বাস

নিজস্ব প্রতিবেদক

দেশের বাজারে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি থাকলেও রোজার মাসে বাজার স্থিতিশীল থাকবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। যদিও কিছু পণ্যের দাম হঠাৎ বেড়ে যাওয়ার এবং কিছু পণ্যের দাম বাড়তে পারে এমন আশংকার বিষয়ে সরকারী নীতির পাশাপাশি ব্যবসায়ীরা দুষছেন একে অপরকে।

এদিকে, রমজানে পণ্যের সাপ্লাই চেইন ঠিক রাখার পাশাপাশি কৃত্রিম সংকট এবং রাস্তায় চাঁদাবাজির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে এফবিসিসিআই। রমজানে বাজার স্থিতিশীল রাখতে রাজধানীর মতিঝিলে বুধবার (২৮ ফেব্রুয়ারি) সকালে ব্যবসায়ীদের সাথে এফবিসিসিআইয়ের মতবিনিময় সভায় এসব বিষয় আলোচনা হয়।

রোজা শুরুর আগে সব ধরনের পণ্যের বাজার উচ্চমূল্যের শিখরে পৌঁছাবে, এটিই যেন বাংলাদেশের ব্যবসায়ী গোষ্ঠীর অলিখিত সিদ্ধান্ত। আর এই সিদ্ধান্ত বাস্তবায়নে প্রতি বছরই থাকে নানা অজুহাত। তবে এ বছর ডলারের সংকট ও বিনিময়ের ক্ষেত্রে অধিক দামের বিষয়টি দ্রব্যমূল্যের উর্ধ্বগতির ঘোড়াকে নিয়ন্ত্রণহীন করে ফেলেছে।

রমজান উপলক্ষে নিত্য প্রয়োজনীয় পণ্যের বিষয়ে সার্বিক মতবিনিময়ের জন্য প্রায় সব ব্যবসায়ী পক্ষকে নিয়ে বসে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

সভায় পেঁয়াজসহ অন্যান্য কাচা পণ্যের বাজার স্থিতিশীল রাখার বিষয়ে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা আশ্বাস দেন।

আরও পড়ুন: দেড়মাসের জন্য ভারত থেকে পেঁয়াজ আমদানি না করার আহ্বান

গোল বাধে রেস্তোরাঁ মালিকদের পক্ষ থেকে নানান অভিযোগে। পাল্টা উত্তরে উত্তাপ ছড়ান পোল্ট্রিসহ অন্যান্য ব্যবসায়ীরাও। মুরগীর দাম বাড়ানোর বিষয়টি কারসাজি হওয়ার শঙ্কা জানায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

খেজুরসহ বিদেশ থেকে আমদানী করা ফলের দাম বাড়ার ব্যাখ্যা দেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। তবে সিন্ডিকেটের ব্যাপারে কঠোর অবস্থানে যেতে সরকারের সহযোগিতা চান অন্যান্য ব্যবসায়ীরা।

এফবিসিসিআইয়ের পক্ষ থেকে জানানো হয়, ব্যবসায়ীরা কেউ প্রতিশ্রুতি ভঙ্গ করলে ব্যবস্থা নেওয়া হবে।

সভায় বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখাসহ হোটেল রেস্তোরাঁয় মানসম্মত খাবার বিক্রির আহ্বান জানায় ভোক্তা অধিকার কর্তৃপক্ষ।

news24bd.tv/ab