বিপিএলের ফাইনালে তামিমের বরিশাল

বিপিএলের ফাইনালে তামিমের বরিশাল

অনলাইন ডেস্ক

বিপিএলের দশম আসরের ফাইনাল নিশ্চিত করলো ফরচুন বরিশাল। কোয়ালিফায়ার-২ এ রংপুর রাইডার্সকে হারিয়ে ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ানসের প্রতিপক্ষ হলো বরিশাল। আগামী শুক্রবার শিরোপা লড়াইয়ে মাঠে নামবে দল দুটি।

আজ বুধবার (২৮ ফেব্রুয়ারি) মুশফিকুর রহিমের দায়িত্বশীল ব্যাটিং ও কাইল মায়ার্সের ঝোড়ো ক্যামিওতে রংপুরকে ৬ উইকেটে হারিয়েছে বরিশাল।

রংপুরের দেওয়া ১৫০ রান তাড়ায় নেমে বরিশালের শুরুটা হয়নি ভালো। ২২ রানেই দলটি হারায় দুই ওপেনারকে। দারুণ ছন্দে থাকা তামিম ইকবাল ১০ রান করে বিদায়ের পর ৮ রানে ফেরেন প্রোমোশন পেয়ে ওপেনিংয়ে নামা মেহেদী হাসান মিরাজ। দ্রুত ২ উইকেট হারালেও এরপর মুশফিকুর রহিমের দায়িত্বশীল ব্যাটিংয়ে চাপ কাটিয়ে ওঠে বরিশাল।

তৃতীয় উইকেট জুটিতে তিনি সৌম্য সরকারকে নিয়ে স্কোরবোর্ডে যোগ করেন ৪৭ রান। সৌম্য ২২ রান করে ফেরার পর কাইল মেয়ার্সকে নিয়ে আরও একটি দারুণ জুটি গড়েন তিনি। এই জুটিতে আসে ৫০ রান, তাতেই ম্যাচ চলে আসে বরিশালের পক্ষে। মেয়ার্স ঝড় তুলে ২৮ রান করে ফিরলেও ডেভিড মিলারকে নিয়ে ম্যাচ শেষ করে আসেন মুশফিক। ৩৮ বলে ৪৭ রান করে অপরাজিত থাকেন তিনি। অপরদিকে, ছক্কা মেরে ম্যাচ শেষ করা মিলারের ব্যাটে আসে ২২ রান।

রংপুরের হয়ে ২ উইকেট দিলেও খরুচে ছিলেন আবু হায়দার রনি। ৪ ওভারে ৩৭ রান দেন তিনি। দুই আফগান ফজল হক ফারুকী এবং মোহাম্মদ নবী নেন অপর দুটি উইকেট।

এর আগে, বিপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে টসে হেরে আগে ব্যাটিংয়ে নামে রংপুর। ওপরের সারির ব্যাটাররা সুবিধা করতে না পারলেও শামীম দেখান ঝলক। তার অনবদ্য ব্যাটিংয়েই নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৪৯ রান করে রংপুর।

অথচ শুরুর দিকে ফরচুন বরিশালের বোলারদের সামনে দাঁড়াতেই পারছিলেন না রংপুরের ব্যাটাররা। ৭৭ রানেই ৭ উইকেট হারিয়ে বসে দলটি। এরপর সেখান থেকে আর কোনো উইকেট না হারিয়ে স্কোরবোর্ডে ১৪৯ রান তোলে রংপুর। ৭২ রানের অপরাজিত জুটি গড়েন শামীম ও আবু হায়দার রনি। এর মধ্যে ওবেদ ম্যাকয়ের করা ১৯তম ওভারেই ২৬ রান তোলেন শামীম। ২০ বলে পৌঁছে যান ফিফটির মাইলফলকে, যা এই আসরে দ্রুততম।

মিরপুর শামীমের এমন বিধ্বংসী রূপ দেখার আগে রংপুর নিয়মিত বিরতিতে হারিয়েছে উইকেট। ৮ রানে শেখ মেহেদীর (২) বিদায়ের পর সাকিব আল হাসান ফেরেন মাত্র ১ রান করে। এরপর দলীয় ১৮ রানে সাজঘরে ফিরে যান রনি তালুকদারও (৮)। নিকোলাস পুরান ও জিমি নিশামের ব্যাটে আশা দেখলেও দুজনেই ফিরে যান অল্পতে। পুরান ১২ বলে ৩ রান আর নিশাম খেলেন ২২ বলে ২৮ রানের ইনিংস।

এরপর মোহাম্মদ নবী ১২ এবং নুরুল হাসান সোহান ১৪ রানে ফিরলে অল্পতেই গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে রংপুর। সেখান থেকে শামীমের ব্যাটে ঘুরে দাঁড়ানো শুরু লিগ পর্বে শীর্ষে থাকা দলটির। মাঠের চারদিকে শটের পসরা সাজিয়ে বসেন এই বাঁহাতি। রীতিমতো তেড়েফুঁড়ে তুলতে থাকেন রান। শেষ পর্যন্ত তিনি অপরাজিত থাকেন ২৪ বলে ৫৯ রান করে। আর অন্যপ্রান্তে রনি ৯ বলে ১২ রান করেন।

বরিশালের হয়ে দারুণ বোলিং করেন মোহাম্মদ সাইফউদ্দিন এবং জেমস ফুলার। ২৭ রানে ২ উইকেট নেন সাইফউদ্দিন। ৩ উইকেট পেতে ফুলার খরচ করেন ২৫ রান। একটি করে উইকেট পেয়েছেন কাইল মেয়ার্স এবং মেহেদী হাসান মিরাজ।

news24bd.tv/SHS