শুক্রবার সমাহিত করা হবে নাভালনিকে

আলেক্সেই নাভালনি - ফাইল ছবি

শুক্রবার সমাহিত করা হবে নাভালনিকে

অনলাইন ডেস্ক

আগামী শুক্রবার সমাহিত করা হবে রাশিয়ার কারাগারে নিহত বিরোধী নেতা আলেক্সেই নাভালনিকে। মস্কোর একটি গির্জায় শুক্রবার সকালে একটি বিদায় অনুষ্ঠান হবে। এরপর বেলা দুইটায় শেষকৃত্য অনুষ্ঠান এবং বিকেল চারটায় মস্কোর বোরিসোভস্কো সমাধিস্থলে তাকে সমাহিত করা হবে বলে জানিয়েছে তার দল রাশিয়া অব দ্য ফিউচারের মুখপাত্র কিরা ইয়ারমিশ।

এর আগে, নাভালনির স্ত্রী ইউলিয়া বুধবার এক ভাষণে বলেন, শেষকৃত্যটি শান্তিপূর্ণভাবে হতে দেওয়া হবে কি-না, তা নিয়ে শঙ্কা রয়েছে।

যারা নাভালনিকে বিদায় জানাতে আসবেন, তাদের পুলিশ গ্রেপ্তার করে কি-না, সেটা নিয়েও শঙ্কা আছে তার।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কড়া সমালোচক হওয়ায় নাভালনিকে নিজ দেশে বেশ দুর্ভোগই পোহাতে হয়েছে। ৪৭ বছর বয়সী এই নেতা গত ১৬ ফেব্রুয়ারি রাশিয়ার আর্কটিক অঞ্চলের একটি কারাগারে মারা যান। মৃত্যুর পর বেশ কিছুদিন তার মরদেহ রেখে দেয় রুশ কর্তৃপক্ষ।

তার লাশ হস্তান্তর নিয়েও দেখা দেয় ধোঁয়াশা। এরপর ব্যাপক সমালোচনার মুখে গত শনিবার মা লিউডমিলা নাভালনায়ার কাছে তার মরদেহ হস্তান্তর করে রুশ কর্তৃপক্ষ।

এদিকে নাভালনির অ্যান্টিকরাপশন ফাউন্ডেশনের পরিচালক ইভান ঝধানভ এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘নাভালনির দল ২৯ ফেব্রুয়ারি শেষকৃত্য করতে চাইছিল। কিন্তু খুব দ্রুতই বিষয়টি পরিষ্কার হয়ে যায় যে চারপাশে একটি মানুষও নেই যে সেদিন কবর খুঁড়বে। ’ তিনি বলেছেন, এর কারণ হলো, পুতিন সেদিন ভাষণ দেবেন।

ঝধানভ লেখেন, ক্রেমলিন বুঝতে পেরেছিল, নাভালনির শেষকৃত্য সেদিন হলে কেউ পুতিনের ভাষণে মনোযোগ দেবে না।

news24bd.tv/SHS  

এই রকম আরও টপিক