রোনালদোকে নিষেধাজ্ঞা, সঙ্গে জরিমানাও করল সৌদি ফুটবল ফেডারেশন

ক্রিস্টিয়ানো রোনালদো। ছবি: সংগৃহীত

রোনালদোকে নিষেধাজ্ঞা, সঙ্গে জরিমানাও করল সৌদি ফুটবল ফেডারেশন

অনলাইন ডেস্ক

সৌদি প্রো লিগে গত রোববার (২৫ ফেব্রুয়ারি) আল শাবাবের বিপক্ষে গোল করে মাইলফলক স্পর্শ করেন ক্রিস্টিয়ানো রোনালদো। তবে মাইলফলক ছোঁয়ার ম্যাচে অশ্লীল অঙ্গভঙ্গি করে সমালোচনার মুখে পড়েন তিনি। রোনালদোর সেই অশ্লীল অঙ্গভঙ্গির জন্য এবার তাকে শাস্তি দিয়েছে সৌদি ফুটবল ফেডারেশন।

দর্শকদের প্রতি বাজে অঙ্গভঙ্গির দায়ে সৌদি প্রো লিগে এক ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে ৩৯ বছর বয়সী এই পর্তুগিজ তারকাকে।

সঙ্গে ৩০ হাজার সৌদি রিয়াল জরিমানাও দিতে হবে তাকে। বুধবার (২৮ ফেব্রুয়ারি) সৌদি ফুটবল ফেডারেশনের ডিসিপ্লিনারি অ্যান্ড এথিকস কমিটি এ রায় দিয়েছে।

খেলা চলাকালীন আল শাবাবের বিপক্ষে ম্যাচের পর রোনালদোকে উদ্দেশ্য করে  ‘মেসি, মেসি’ স্লোগান দেয় প্রতিপক্ষের সমর্থকরা। তিনি প্রথমে কানের পেছনে হাত দিয়ে স্লোগান শোনার ভাব ধরেন।

এরপর প্রতিপক্ষের সমর্থকদের উদ্দেশ্য করে বাজে অঙ্গভঙ্গি করেন। সেই অঙ্গভঙ্গির ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর ব্যাপক সমালোচনার মুখে পড়েন ৩৯ বছর বয়সী পর্তুগিজ মহাতারকা।

সৌদি আরবের সংবাদমাধ্যম আর-রিয়াদিয়া জানিয়েছে, ওই দিনের ঘটনা বিষয়ে রোনালদোর কাছে ব্যাখ্যা চেয়েছিল সৌদি ফুটবল ফেডারেশনের ডিসিপ্লিনারি অ্যান্ড এথিকস কমিটি। রোনালদো কমিটিকে জানান, তিনি কোনো দৃষ্টিকটু আচরণ করেননি। যা করেছেন, তা ইউরোপীয় ফুটবলে সাধারণ ব্যাপার। আর সব ক্লাব ও খেলোয়াড়ের প্রতিই তাঁর পূর্ণ শ্রদ্ধা আছে।

আরও পড়ুন: গোল বাতিলের শীর্ষে রিয়াল, তালিকায় রয়েছে বার্সাও

নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করার সুযোগ না থাকায় আল নাসরের সামনের ম্যাচে খেলতে পারবেন না রোনালদো। লিগে রোনালদোর দল আল নাসরের পরের ম্যাচ বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি)। আল হাজেমের বিপক্ষে ম্যাচটির স্কোয়াডে রাখা হয়েছিল রোনালদোকে। তবে রায়ের পর নিজেদের মাঠের ম্যাচটিতে খেলার সুযোগ নেই পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী এই ফুটবলারের।

জরিমানার ১০ হাজার রিয়াল দিতে হবে সৌদি ফুটবল ফেডারেশনকে। আর বাকি ২০ হাজার রিয়াল দিতে হবে অভিযোগ প্রস্তুতকরণ খরচবাবদ আল শাবাবকে।

২০২২ এর ডিসেম্বরে সৌদি ক্লাবটিতে যোগ দেয়ার পর গত ১৪ মাসে অনেকবারই ‘মেসি, মেসি’ স্লোগানের মুখোমুখি হতে হয়েছে রোনাদোকে। সেই সঙ্গে একধিকবার অশ্লীল অঙ্গভঙ্গির অভিযোগও উঠেছে তার বিরুদ্ধে।

news24bd.tv/DHL