ইভিএম নিয়ে একটি রাজনৈতিক দল মিথ্যাচার করছে: ইসি আনিসুর

গণমাধ্যমের সামনে কথা বলছেন ইসি আনিসুর রহমান - নিউজ টোয়েন্টিফোর

ইভিএম নিয়ে একটি রাজনৈতিক দল মিথ্যাচার করছে: ইসি আনিসুর

কুমিল্লা প্রতিনিধি

নির্বাচন কমিশনার আনিসুর রহমান বলেছেন, নির্বাচনে সিসি ক্যামরা থাকবে না, তবে যেসব প্রতিষ্ঠানে সিসি ক্যামরা রয়েছ সেগুলো বেসরকারিভাবে রাখা হবে। কুমিল্লা সিটি কপোরেশন নির্বাচন এবারও সুন্দর, সুষ্ঠুভাবে হবে। কোনো অপশক্তিকে ভোটকেন্দ্রে প্রবেশ করার সুযোগ দেওয়া হবে না।  

আজ বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে কুমিল্লা নগরীর সার্কিট হাউসের সেমিনার কক্ষে কুমিল্লা সিটি কপোরেশনের মেয়র পদে উপ-নির্বাচনে আইন-শৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে সাংবাদিক এসব কথা বলেন তিনি।

ইভিএম প্রসঙ্গে নির্বাচন কমিশনার আনিসুর রহমান বলেন, ইভিএম নিয়ে একটি রাজনৈতিক দল মিথ্যাচার করছে, সত্যি বলতে ইভিএমে ভোট চুরির সুযোগ নেই। যারা এসব কথা বলে তারাই মিথ্যাচার করছেন।

তিনি আরও বলেন, এ নির্বাচনে ভোটের আগের দিন থেকে ভোটের পরের দিন রাত ৮টা পর্যন্ত, সিটি এলাকায় মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে। বিগত নির্বাচনে ভোট কারচুপি হয়নি।

এবারও ফলাফল নিয়ে বিড়ম্বনার কোনো সুযোগ নেই। লাগাতার ফলাফল ঘোষণা করা হবে। ফলাফল ঘোষণার কেন্দ্রে কোনো সাধারণ মানুষ ঢুকতে পারবে না।

এসময় উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মুশফিকুর রহমান, কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মো. ফরহাদ হোসেন, পুলিশ সুপার আবদুল মান্নান, জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন, র‍্যাব-১১ এর কোম্পানি অধিনায়ক মাহমুদুল ইসলাম, বাস প্রতীকের প্রধান এজেন্ট আতিক উল্ল্যাহ, হাতি প্রতীকের এজেন্ট সৈয়দ সাইফুল ইসলাম, ঘোড়া প্রতীকের এজেন্ট মোহাম্মদ নিজাম উদ্দিন এবং ঘড়ি প্রতীকের এজেন্ট রিস্কু।

এর আগে কুমিল্লা সিটি কপোরেশনের উপ-নির্বাচনে মেয়র পদে চার প্রার্থী এবং তাদের প্রধান এজেন্টের মতামত ও অভিযোগ শোনেন নির্বাচন কমিশনার আনিসুর রহমান। এসময় প্রার্থীরা তার সামনে বিভিন্ন অভিযোগ করেন।

টেবিল ঘড়ি প্রতীকের মনিরুল হক সাক্কু বলেন, ভোটারদের একটাই শঙ্কা, তারা নির্বাচনে কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারবে না। আপনারা পর্যাপ্ত পুলিশ দেন কেন্দ্রগুলোতে, তাহলে ভোটাররা আসতে পারবে।  

ঘোড়া প্রতীকের নিজাম উদ্দিন কায়সার বলেন, নির্বাচন পরিচালনার জন্য একজন নির্বাচন কমিশনারকে আমরা এখানে চাই। এছাড়া বর্তমান সংসদ সদস্য যদি নির্বাচন আচরণবিধির আওতায় পড়েন, তাহলে ওনাকেও এই আওতায় আনতে হবে।  

হাতি প্রতীকের নূর-উর-রহমান তানিম বলেন, আমার পোস্টার ছেঁড়া হচ্ছে প্রকাশ্যে। এগুলো বন্ধ করতে হবে। এছাড়া কেন্দ্রগুলো যদি সিসি ক্যামেরার আওতায় আনা যায়, তাহলে নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হবে।  

বাস প্রতীকের ডা. তাহসিন বাহার বলেন, নির্বাচন সবাই মিলে সুন্দরভাবে সম্পন্ন করতে হবে। কুমিল্লা শান্তির শহর, কেউ অভিযোগ করলে তার প্রমাণ রাখতে হবে। ভুল ও মিথ্যা অভিযোগ করে অন্য প্রার্থীকে হয়রানি করা হচ্ছে।  

জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান বলেন, সবাই সহমর্মিতা ও সহনশীলতা বজায় রেখে, একটি সুন্দর ও সুষ্ঠু নির্বাচন করুন। সবাই সবার জায়গায় ঠিক থাকবেন। সবাই আচরণবিধি মেনে চলবেন।  

প্রসঙ্গত, ২০২২ সালের কুমিল্লা সিটি করপোরেশনের তৃতীয় নির্বাচনে মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের আরফানুল হক রিফাত। ২০২৩ সালের ১৩ ডিসেম্বর তার মৃত্যু হয়। এরপর কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন উপ-নির্বাচনে তারিখ ঘোষণা করে।

আগামী ৯ মার্চ ১০৫টি ভোট কেন্দ্রের ৬৪০টি কক্ষে ভোট নেওয়া হবে। নির্বাচন ইভিএমে অনুষ্ঠিত হবে। এবার ২ লাখ ৪২ হাজার ৪৫৮ জন ভোটাধিকার প্রয়োগ করবেন।

news24bd.tv/SHS