এসইও শিখুন, ঘরে বসে উপার্জন করুন

প্রতীকী ছবি

এসইও শিখুন, ঘরে বসে উপার্জন করুন

অনলাইন ডেস্ক

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের (এসইও) গুরুত্ব দিন দিন বাড়ছে। এসইও সম্পর্কে বিস্তারিত আমরা অনেকেই হয়তো জানি না। মনে করুন আপনি একটি ওয়েবসাইট প্রতিষ্ঠান করেছেন যা অনলাইনে জামা-কাপড় বিক্রি করে। আপনি চান যে আপনার ওয়েবসাইটের নাম গুগলে অনুসন্ধান করলে সে উপরের দিকে আসে।

এটা হচ্ছে এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

গুগল ছাড়া ইয়াহু, বিং এবং অন্যান্য সার্চ ইঞ্জিনগুলোরও নিজস্ব নিয়ম এবং পদ্ধতি আছে। এই নিয়ম এবং পদ্ধতির মাধ্যমে তারা তথ্য খুঁজে বের করে ওয়েবসাইট বা ওয়েব পেজগুলোকে উপরের দিকে উঠিয়ে তোলে।

ইন্টারনেট ব্যবহারকারীরা যখন সঠিক তথ্য খুঁজে তখন এসইও সাহায্য করে।

এসইও দ্বারা তারা তথ্যের খোঁজের জন্যে সম্পর্কে ধারণা পেয়ে থাকে এবং তা বিশ্লেষণ করে সার্চ ইঞ্জিনে র‌্যাঙ্কিং করার সুযোগ পান।  

এসইও কীভাবে কাজ করে?

একটি সার্চ ইঞ্জিন প্রধানত তিনটি কাজ করে—ক্রলিং, ইনডেক্সিং এবং র‌্যাঙ্কিং। এসইও শেখার মাধ্যমে আপনি ফ্রিল্যান্সার হিসেবে ঘরেও কাজ করতে পারবেন। এটি ডিজিটাল বিপণনে খুবই গুরুত্বপূর্ণ একটি দক্ষতা কারণ বিপণনের বেশিরভাগ অংশ এখন এসইও-এর উপর নির্ভর করে।

বিশ্বব্যাপী এসইও-সংশ্লিষ্ট কাজ অনেকটা হলেও দক্ষ এসইও পেশাজীবী প্রায় সম্পূর্ণরূপে অজানা রয়েছেন। এসইও সংশ্লিষ্ট কাজে আপনার দক্ষতা অর্জন করে আপনি অনেক ক্ষেত্রে ফ্রিল্যান্সিং পেশার মাধ্যমে আয় করতে পারবেন।

একজন দক্ষ এসইও পেশাজীবী হওয়া মানে একটি প্রতিষ্ঠানের ওয়েবসাইট বা ব্লগকে প্রথম পাতায় নিয়ে আসা। এসইও পেশাজীবী (seo specialist in bangladesh)হিসেবে আপনি মূল্যবান পরামর্শ ও সেবা সরবরাহ করে আপনার গ্রাহকদের উচ্চ মানের সেবা প্রদান করতে পারেন। এই পেশা বেঁছে নিয়ে আপনি বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে সম্পর্ক গঠন করতে পারেন এবং নিজের ক্যারিয়ার উন্নতি করতে পারেন প্রতিষ্ঠানের প্রচারণা ও মার্কেটিং পলিসিতে বিশেষ ভূমিকা পালন করে।

সামাজিক যোগাযোগ, মার্কেটিং সংগঠন, ওয়েব ডেভেলপমেন্ট এবং ব্রান্ডিং উন্নতি - এসইও সম্পর্কিত দক্ষতা আপনাকে এই ক্ষেত্রে অন্যদের থেকে আলাদা করে তুলতে সাহায্য করবে।

news24bd.tv/TR 

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর