প্লাস্টিক দূষণের চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্ব নেতৃত্বকে একজোট হতে হবে: পরিবেশমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

প্লাস্টিক দূষণের চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্ব নেতৃত্বকে একজোট হতে হবে: পরিবেশমন্ত্রী

অনলাইন ডেস্ক

প্লাস্টিক দূষণের মতো জটিল চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্বনেতাদের একজোট হওয়ার আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) কেনিয়ার নাইরোবিতে অনুষ্ঠিত জাতিসংঘের ষষ্ঠ পরিবেশ অধিবেশনে ‘গ্লোবাল প্লাস্টিক অ্যাকশন পার্টনারশিপ’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তৃতাকালে এই আহ্বান জানান তিনি।

‘প্লাস্টিক দূষণ চুক্তি’কে চালিকাশক্তি হিসেবে তুলে ধরে সাবের হোসেন চৌধুরী তার বক্তৃতায় প্লাস্টিক দূষণ মোকাবিলায় বাংলাদেশের উদ্যোগে বিশ্ব নেতৃত্বকে শামিল হওয়ার আহ্বান জানান।
বৈঠকে বিশ্বনেতারা প্লাস্টিক দূষণ নিরসনে জরুরি পদক্ষেপ নেয়ার এবং টেকসই ভবিষ্যৎ গড়ার বিষয়ে আলোচনা করেন।

আরও পড়ুন: দ্রুত বিচার আইনের বিরোধিতায় চুন্নু, পক্ষে বললেন আইনমন্ত্রী

সাবের হোসেন তার বক্তব্যে প্লাস্টিক দূষণ নির্মূলের প্রয়োজনীয়তা তুলে ধরে এ বিষয়ে বাংলাদেশের গৃহীত পদক্ষেপের কথা জানান এবং প্লাস্টিক দূষণ নিয়ন্ত্রণে পথিকৃৎ পদক্ষেপ হিসেবে বাংলাদেশে পলিথিন ব্যাগ নিষিদ্ধ করার বিষয়টি তুলে ধরেন।

এ উদ্যোগের মাধ্যমে পরিবেশ সংরক্ষণে বাংলাদেশ অগ্রণী ভূমিকা পালন করছে বলেও মন্তব্য করেন তিনি।

প্লাস্টিক দূষণ সংক্রান্ত উদীয়মান চুক্তির তাৎপর্য স্বীকার করে মন্ত্রী প্লাস্টিক বর্জ্য মোকাবিলায় বাংলাদেশের দৃঢ় অঙ্গীকারের ওপর জোর দেন। পাশাপাশি, একটি জাতীয় প্লাস্টিক অ্যাকশন পার্টনারশিপ প্রতিষ্ঠাকে চুক্তির লক্ষ্যগুলোকে সামঞ্জস্য করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে উল্লেখ করে সহযোগিতামূলক, বহু-স্টেকহোল্ডার প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

বক্তব্যে পরিবেশ মন্ত্রী একটি সামগ্রিক কৌশলের রূপরেখা দেন, যা বর্জ্য ব্যবস্থাপনার বাইরেও প্লাস্টিকের ব্যবহার হ্রাস এবং বিকল্প উপকরণের প্রচারকে অন্তর্ভুক্ত করে।

news24bd.tv/ab