কবি নজরুল কলেজ এক্স ক্যাডেট অ্যাসোসিয়েশনের বাহারি পিঠা উৎসব

কবি নজরুল কলেজ এক্স ক্যাডেট অ্যাসোসিয়েশনের বাহারি পিঠা উৎসব

অনলাইন ডেস্ক

পিঠা বাঙালির জীবন ও সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ। সেই ঐতিহ্যকে টিকিয়ে রাখতে এবং পরবর্তী প্রজন্মের মধ্যে তা ছড়িয়ে দিতে কবি নজরুল সরকারি কলেজ এক্স ক্যাডেট অ্যাসোসিয়েশন আয়োজন করেছে পিঠা উৎসব।

প্রতি বছরের ন্যায় এবারও কবি নজরুল সরকারি কলেজ এক্স ক্যাডেট অ্যাসোসিয়েশনের উদ্যোগে আয়োজিত বসন্ত বরণ ও পিঠা উৎসব ২০২৪ কলেজের শিক্ষক মিলনায়তনে বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অধ্যক্ষ অধ্যাপক আমেনা বেগম, উপাধ্যক্ষ অধ্যাপক সালেহ আহমেদ ফকির, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক জনাব নাসির উদ্দিন, অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি নজরুল সরকারি কলেজে বিএনসিসি প্লাটনের প্রফেসর আন্ডার অফিসার সেকেন্ড লেফটেন্যান্ট মো. আবু জাফর।

সেই সাথে বিভিন্ন বিভাগের শিক্ষকরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এক্স ক্যাডেট অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি বি এম সায়েম, সহসভাপতি জাহিদুর ইসলাম, সাধারণ সম্পাদক মোহাম্মদ উল্লা সাজিব, সাংগঠনিক সম্পাদক কাজী রিয়াজ আহমেদ, মহিলা বিষয়ক সম্পাদক শাহানা আক্তার নিশা, অর্থ বিষয়ক সম্পাদক শাওন হাওলাদার সহ বর্তমান ও এক্স ক্যাডেটরা উপস্থিত ছিলেন।

উৎসবের উদ্বোধন করে অধ্যক্ষ অধ্যাপক আমেনা বেগম বলেন, সামাজিক ও অর্থনৈতিক কারণসহ নানা কারণে এখন আর গ্রাম-গঞ্জে সেভাবে পিঠা উৎসব হয় না। সেই উৎসব এখন শহরে নানা আনুষ্ঠানিকতায় হচ্ছে।

এটা ভালো দিক। অন্তত এই উৎসবের কারণে আমরা আমাদের গ্রামের সেই পিঠাপুলির ঘ্রাণ নিতে পারছি, স্বাদ নিতে পারছি।

এবারের উৎসবে ১২ পদের পিঠা নিয়ে হাজির হয়েছেন কলেজের এক্স ক্যাডেটরা। যার মধ্যে রয়েছে- ভাপা পিঠা, ঝাল পিঠা, মালাই পিঠা, খেজুরের পিঠা, সুন্দরী পাকান, পুলি পিঠা, পাটিসাপটা,  নারকেলের সেদ্ধ পুলি, করকরি পিঠা, ডিম পিঠা, বিবিখানা,  ফুল পিঠা, বিবিয়ানা পিঠা, নকশি পিঠা আরও বাহারি সব নামের পিঠা।

অনুষ্ঠানে আগত অতিথিদের মাঝে ক্রেস্ট বিতরণ করা হয়। অত্যন্ত আনন্দঘন ও সৌহার্দ্যমূলক পরিবেশের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

news24bd.tv/তৌহিদ