পুড়ছে দাবানলে যুক্তরাষ্ট্রের লক্ষাধিক একর বনভূমি

টেক্সাসের দাবানলে আক্রান্ত একটি অঞ্চল-ফাইল ছবি।

পুড়ছে দাবানলে যুক্তরাষ্ট্রের লক্ষাধিক একর বনভূমি

অনলাইন ডেস্ক

দাবানলের শুরু গত সোমবার। টেক্সাসে। সেখান থেকে পাশের অঙ্গরাজ্য ওকলাহোমাতেও ছড়িয়ে পড়েছে দাবানল গত বৃহস্পতিবার। মাত্র চারদিনে কয়েক লক্ষ একর বনভূমি পুড়েছে।

পুড়েছে বাড়িঘর। মানুষজন প্রাণভয়ে পালাচ্ছে। এক ভীতিকর পরিস্থিতির তৈরি হয়েছে।  বিপদ এড়াতে বন্ধ রাখা হয়েছে পরমাণু অস্ত্র তৈরির কারখানাও।
বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন টেক্সাসে যান এবং যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত পরিদর্শন করেন। তিনি সেখানে ফেডারেল কর্মকর্তাদের দাবানল নিয়ন্ত্রণ করার জন্য সম্ভাব্য সব ধরনের প্রচেষ্টা চালাতে বলেন।
এই দাবানলে টেক্সাস অঞ্চলের ঐতিহাসিক গৃহযুদ্ধের সাক্ষী তুর্কি ট্র্যাক রেঞ্চ সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে এবং এর আশপাশের এলাকার গবাদিপশু নিহত হয়েছে। এরইমধ্যে অর্ধশতাধিক বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।   সূত্র : সিবিএস নিউজ

বৃহস্পতিবার টেক্সাসের আগুন নিয়ন্ত্রন কর্মীরা বলেন, এখন পর্যন্ত এটিই যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় ও বিধ্বংসী দাবানল। উত্তর টেক্সাসে এক হাজার সাতশ বর্গ মাইল বা চার হাজার চারশ বর্গ কিলোমিটার বনভূমিজুড়ে জ্বলতে থাকা এই দাবানল নিয়ন্ত্রন করতে আমরা হিমশিম খাচ্ছি।

টেক্সাসের এ এন্ড এম ফরেস্ট সার্ভিস জানায়, এখন পর্যন্ত মাত্র ৩ শতাংশ এলাকার আগুন নিয়ন্ত্রণ সম্ভব হয়েছে। বৃহস্পতিবার দিনের শেষদিকে হওয়া তুষারপাতে আগুনের তীব্রতা কিছুটা কমলেও এখনও এই দাবানল বিপদজনক। তবে আশা করা হচ্ছে দুই দিনের ভেতর নিয়ন্ত্রণে আসবে।

এখন পর্যন্ত এই আগুনে ৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে একজন ৮৩ বছর বয়স্ক নারী জয়েস ব্লাঙ্কেনশীপ ও অপর তিনজনের পরিচয় এখনও জানা যায়নি।

ইতোমধ্যেই দেশটির জাতীয় ইমার্জেন্সি ম্যানেজমেন্ট কর্তৃপক্ষ জানায়, টেক্সাস ও ওকলাহোমা অঞ্চল এবং ক্ষতির শিকার জনগণকে পুরো ক্ষতিপূরণ দেওয়া হবে।

news24bd.tv/ab/ ডিডি
 

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়