ফেসবুকে ‘পোক’ ব্যাক করে বিপদ বাড়াচ্ছেন কী?

ফেসবুকে ‘পোক’ ব্যাক করে বিপদ বাড়াচ্ছেন কী?

ফেসবুকে ‘পোক’ ব্যাক করে বিপদ বাড়াচ্ছেন কী?

অনলাইন ডেস্ক

ফেসবুকে আবারো ফিরে এলো ‘পোক’ (Poke) অপশন। এটা নিয়ে সম্প্রতি বেশ আলোচনা হচ্ছে। ২০১৮ সালের পর হুট করে এই ফিচার আবার ফিরে আসায় মূলত ‘খোঁচা’ দিয়ে মজা লুটছেন সবাই! তবে এই ফিচারের মধ্যে এমন একটি বিষয় লুকিয়ে আছে, যার ফলে ‘পোক’ ব্যাক করলে বিপদেও পড়তে পারেন!

ফেসবুকের অন্যতম প্রয়োজনীয় ফিচার পোকের (Poke) মানে নিয়ে অনেকের মধ্যে ভুল ধারণা কাজ করে। অনেকে মনে করেন ‘পোক’ মানে খোঁচা বা বিরক্ত করা, যা সঠিক নয়।

ফেসবুকে পোক মানে হচ্ছে দৃষ্টি আকর্ষণ করা!

‘পোক’ কেন করবেন?
শুধুমাত্র দৃষ্টি আকর্ষণের জন্য ‘পোক’ ফিচারটির জন্ম হয়নি। এর বেশ কিছু সুবিধা রয়েছে। ধরুন, আপনার প্রাক্তন প্রেমিকা ফেসবুক ফ্রেন্ড তালিায় নেই। ইচ্ছে করলে তাকেও আপনি ‘পোক’ করতে পারবেন।

উনি যদি ব্যাক করেন, তারপরের তিনদিন আপনি তার প্রোফাইল দেখার অনুমতি পাবেন।

আরো সহজভাবে বললে, কোনো অপরিচিত ব্যক্তি যে আপনার ফ্রেন্ড লিস্টে নাই, সে যদি আপনাকে পোক করে আর তার জবাবে আপনিও যদি তাকে পোক করেন, তাহলে সেই ব্যক্তি ৩ দিন পর্যন্ত আপনার প্রোফাইলের সব ছবি এবং স্ট্যাটাস দেখতে পারবে।

poke1

ছবি বা স্ট্যাটাসের প্রাইভেসি যদি ‘Public’ দেওয়া থাকে, তাহলে এমনিতেই সবাই সবকিছু দেখতে পায়। কিন্তু যে ছবি বা স্ট্যাটাসের প্রাইভেসি “Friends of Friend/Friends” দেওয়া আছে, পোক করার পর (Poke ব্যাক করলে) ঐ ব্যক্তি সেগুলোও দেখতে পারবে।

কীভাবে দেবেন পোক?
ফেসবুকে কাউকে পোক করতে চাইলে নিচের ধাপগুলো অনুসরণ করুন- 

ধাপ ১- আপনার পোক পেজে যান (এই লিংকে ক্লিক করুন) 
ধাপ ২- এখানে থাকে সার্চ বক্সে যে ফেসবুক ফ্রেন্ড বা বন্ধুর বন্ধুকে পোক করতে চাচ্ছেন তাকে অনুসন্ধান করুন
ধাপ ৩- যাকে পোক করতে চান তার নামের ডানদিকে পোক অপশনে ক্লিক করুন

news24bd.tv/aa
 

এই রকম আরও টপিক