গাজায় নয় দিন পর জীবিত শিশু উদ্ধার

শিশুটিকে উদ্ধার করে নিয়ে যাচ্ছে এক উদ্ধারকর্মী। ছবি: আল জাজিরা।

গাজায় নয় দিন পর জীবিত শিশু উদ্ধার

অনলাইন ডেস্ক

গাজায় বোমা হামলায় বিধ্বস্ত এক ভবনের ধ্বংসস্তূপের ভেতর থেকে ৯ দিন পর এক জীবিত শিশু উদ্ধার হয়েছে। শুক্রবার (১ মার্চ) এ রুদ্ধশ্বাস উদ্ধার অভিযানের ভিডিও প্রকাশ করা হয়। খবর আল জাজিরার।

প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে গাজা সিটির একটি আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল।

এতে অন্তত ৩০ জন নিহত হন। ওই বিধ্বস্ত ভবনের ধ্বংসস্তূপের ভেতর নয়দিন আটকে থাকার পর শুক্রবার এক শিশুকে জীবিত উদ্ধার করা হয়।

উদ্ধার অভিযানের ভিডিওতে দেখা যায়, নয়দিন ধরে আটকে থাকায় কঙ্কালসার হয়ে গেছে শিশুটি। তবে তার জন্য চিকিৎসারও পর্যাপ্ত ব্যবস্থা নেই এখন।

আরও পড়ুন: ত্রাণের জন্য লাইন ধরা ফিলিস্তিনিদের ওপর নির্বিচারে গুলি, নিহত ১০৪

ফিলিস্তিনি সিভিল ডিফেন্স বিভাগ জানায়, গত সপ্তাহে ইসরায়লি বাহিনীর হামলায় ওই ভবনে থাকা অন্তত ৩০ জন নিহত হলেও ধ্বংসস্তূপের নিচে এক শিশুসহ চারজন আটকা ছিলেন। তাদের উদ্ধারে আমরা অভিযান শুরু করি। যন্ত্রপাতির অপ্রতুলতা থাকলেও তাদের জীবিত উদ্ধারে প্রাণপণ চেষ্টা চালানো হয়। নয়দিন পর অবশেষে তাদের উদ্ধার করা হয়েছে।

গেল ৭ অক্টোবর থেকে গাজায় হামলা চালাচ্ছে ইসরায়লি বাহিনী। বেসামরিক স্থাপনা থেকে শুরু করে হাসপাতাল-দখলদার বাহিনীর হাত থেকে রক্ষা পাচ্ছে না কোনো কিছুই। যেখানেই সুযোগ পাচ্ছে সেখানেই চলছে নৃশংস বর্বরতা। এতে এখন পর্যন্ত ৩০ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৭০ হাজারের বেশি।

news24bd.tv/DHL