নতুন শিক্ষা ভিসা করল সৌদি আরব 

গত বৃহস্পতিবার সৌদি আরবের রিয়াদে এক সম্মেলনে শিক্ষামন্ত্রী ইউসুফ আল বেনিয়ান নতুন ভিসা কর্মসূচির ঘোষণা দেন। ছবি: সৌদি গ্যাজেট

নতুন শিক্ষা ভিসা করল সৌদি আরব 

অনলাইন ডেস্ক

নতুন শিক্ষা ভিসা কর্মসূচি চালু করেছে সৌদি আরব। মুলত বিদেশি শিক্ষার্থী ও গবেষকদের টানতেই দেশটির এই উদ্যেগ। এর আওতায় সৌদি বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি সহজ করতে সাধারণ প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে। ‘স্টাডি ইন সৌদি আরব’ নামে এই প্ল্যাটফর্মের মাধ্যমে অত্যাধুনিক শিক্ষা পরিবেশে একাধারে শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণার সুযোগ মিলবে।

 

গত বৃহস্পতিবার সৌদি আরবের রিয়াদে এক সম্মেলনে শিক্ষামন্ত্রী ইউসুফ আল বেনিয়ান নতুন ভিসা কর্মসূচির ঘোষণা দেন। এটি শিক্ষা মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগের কর্মসূচি।

সংযুক্ত আরব আমিরাতের সংবাদমাধ্যম গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, নতুন ভিসা কর্মসূচি ‘স্টাডি ইন সৌদি আরব’ প্ল্যাটফর্মের মাধ্যমে বাস্তবায়িত হবে। সৌদি আরবের বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু আন্তর্জাতিক শিক্ষার্থী ও গবেষকদের লক্ষ্য করে দুই মন্ত্রণালয়সহ প্রাসঙ্গিক সংস্থাগুলোর সমন্বয়ে এটি তৈরি হয়েছে।

এই কর্মসূচির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন সহজ হবে। এর ফলে শিক্ষাকেন্দ্র হিসেবে বিশ্বজুড়ে সৌদি আরবের চাহিদা বাড়তে পারে।  

প্রতিবেদনে বলা হয়, কেবল বিদেশি শিক্ষার্থীদের শিক্ষার সুযোগ বাড়ানো নয় বরং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেওয়া সৌদি ভিশন ২০৩০ এর লক্ষ্যগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে শিক্ষা ও সাংস্কৃতিক বিনিময়ের আন্তর্জাতিক কেন্দ্র হিসেবে সৌদি আরবের মর্যাদাকে বাড়িয়ে তুলবে।

news24bd.tv/aa