ঐতিহ্য ধরে রাখতে ‘লঞ্চে’ করে শিরোপা যাবে বরিশালে

বিপিএলের নতুন চ্যাম্পিয়ন বরিশাল।

ঐতিহ্য ধরে রাখতে ‘লঞ্চে’ করে শিরোপা যাবে বরিশালে

অনলাইন ডেস্ক

তামিম ইকবালের হাত ধরে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) এর আসরে এবারের বিজয়ী ফরচুন বরিশাল। কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৬ উইকেটে উড়িয়ে দিয়ে, প্রথমবার বিপিএল এ চ্যাম্পিয়ন তারা। বিভাগের ঐতিহ্য ধরে রাখতেই লঞ্চে করেই শিরোপা বরিশালে নেয়ার ঘোষণা ফরচুন বরিশালের স্বত্বাধিকারি মিজানুর রহমানের। এই দলটা আগামীতেও ধরে রাখতে চান তিনি।

‘আমাগো বাড়ি বরিশাল। মোরা এইবার জিতমু, এরপর লঞ্চে কইরা কাপ নিয়া যামু। ’ মিরপুরে অপ্রতিদ্বন্দ্বী কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে ফাইনাল শুরুর আগে বলছিলেন ফরচুন বরিশালের সমর্থকরা। নদীবিধৌত শহর হওয়ায় লঞ্চের সঙ্গে বরিশালের নাম ওতপ্রোতভাবে জড়িত! পদ্মা সেতু হওয়ার আগে লঞ্চই ছিল ঢাকা থেকে তাদের বাড়ি ফেরার প্রধান বাহন।

শেষ পর্যন্ত সেই সুযোগ পাচ্ছে বরিশাল। এবার তাই শিরোপা নিয়ে লঞ্চে বাড়ি ফিরবে দলটি।

শুক্রবার (১ মার্চ) মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে বিপিএল ফাইনালে কুমিল্লা ভিক্টোরিয়ানসকে ৬ উইকেটে হারিয়ে বিপিএলের ইতিহাসে প্রথমবারের মতো শিরোপা ঘরে তুললো ফরচুন বরিশাল। এই জয় দিয়ে নিজেদের শিরোপা নিশ্চিতের পাশাপাশি ২০২২ সালে বিপিএলের ফাইনালে কুমিল্লার কাছে ১ রানে ফাইনাল হারার প্রতিশোধ নিলো বরিশাল।

১৫৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দুর্দান্ত শুরু করেন দুই ওপেনার তামিম ইকবাল ও মেহেদি হাসান মিরাজ। উদ্বোধনী জুটিতে ৮ ওভারে ৭৬ রান যোগ করে দলকে শক্ত ভিত গড়ে দেন তারা। ২৬ বলে ৩৯ রান করে তামিম ফিরলে ভাঙে সেই জুটি।

তামিমের ফেরার পর অবশ্য বেশিক্ষণ আর টিকতে পারেননি মিরাজ। এই মেইকশিফট ওপেনার মঈন আলিকে উড়িয়ে মারতে গিয়ে লং অনে জনসন চার্লসের হাতে ধরা পড়েন। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ২৬ বলে ২৯ রান।

দুই ওপেনার ফেরার পর দলের হাল ধরেন মুশফিকুর রহিম ও কাইল মেয়ার্স। তাদের তৃতীয় উইকেট জুটিতে ওঠে ৫৯ রান। মূলত এখানেই ম্যাচের নিয়ন্ত্রণ নেয় ফরচুনরা। মেয়ার্স ৩০ বলে ৪৬ রান করে ফিরলে ভাঙে সেই জুটি। এরপর মুশফিকও কাটা পড়েছেন আনলাকি থার্টিনে।

তবে জয় পেয়ে খুব একটা সমস্যা হয়নি বরিশালের। বাকি কাজটা সহজেই সেরেছেন মাহমুদউল্লাহ ও ডেভিড মিলার। মাহমুদউল্লাহ অপরাজিত ছিলেন ৭ রান করে। আর মিলারকে ৮ রান করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

আরও পড়ুন: কুমিল্লাকে হতাশ করে বিপিএলের নতুন চ্যাম্পিয়ন বরিশাল

এর আগে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম ওভারেই উইকেট হারায় কুমিল্লা। পঞ্চম বলে কাইল মেয়ার্সকে ফ্লিক করতে গিয়ে ফাইন লেগে ধরা পড়েন সুনিল নারিন। এই ক্যারিবিয়ান ওপেনার ৪ বলে ৫ রানের বেশি করতে পারেননি।

নারিন দ্রুত ফেরার পর তাওহীদ হৃদয়কে সঙ্গে নিয়ে জুটি গড়ার চেষ্টা করেছিলেন লিটন দাস। তবে হৃদয় উইকেটে থিতু হয়েও ইনিংস বড় করতে পারেননি। ইনফর্ম এই ব্যাটার ১০ বলে ১৫ রান করে সাজঘরে ফিরেছনে।

হৃদয় ফেরার পর বেশিক্ষণ টিকতে পারেননি লিটনও। অধিনায়কের ব্যাট থেকে এসেছে ১২ বলে ১৬ রান। চারে নেমে জনসন চার্লস আশা দেখালেও ইনিংস বড় করতে পারেননি। ১৫ রানে থেমেছেন এই ক্যারিবিয়ান ব্যাটার।

এদিন সুবিধা করতে পারেননি মঈন আলিও। এই ইংলিশ ব্যাটার দলকে বিপদে ফেলে সাজঘরে ফিরেছেন ৬ বলে ৩ রান করে। ৭৯ রানে টপ অর্ডারের ৫ ব্যাটারকে হারিয়ে যখন ধুকছে কুমিল্লা তখন দলের হাল ধরেন মাহিদুল ইসলাম অঙ্কন ও জাকের আলি অনিক।

অঙ্কনের ব্যাট থেকে এসেছে সর্বোচ্চ ৩৮ রান। অঙ্কন ফেরার পর শেষদিকে ঝড় তোলেন আন্দ্রে রাসেল। এই ক্যারবিয়ান হার্ডহিটার ১৪ বলে করেছেন অপরাজিত ২৭ রান। এরমধ্যে ১৯তম ওভারেই তুলেছেন ২১ রান। অপরাজিত ২০ রানের ইনিংসে এক প্রান্ত আগলে রেখেছিলেন জাকের আলি।

ঐতিহ্য ধরে রাখতে লঞ্চের ডেকে করে ট্রফি বরিশালে নেয়ার পরিকল্পনা ফরচুন চেয়ারম্যানের। দলের বুড়োদের আগামী বছরও ধরে রাখতে চান দলে। নিজ বিভাগে ট্রফি যাচ্ছে। এবার খেলাটাও বরিশালে নিতে চান প্রতিমন্ত্রী। যদিও বাস্তবতা মেনে সেখানে বিপিএলের আয়োজন কঠিন বলেই মনে করেন মিজানুর রহমান।

news24bd.tv/DHL