হুট করেই অবসরের সিদ্ধান্ত রোমান সানার

রোমান সানা (সংগৃহীত ছবি)

হুট করেই অবসরের সিদ্ধান্ত রোমান সানার

অনলাইন ডেস্ক

বাংলাদেশ জাতীয় দলের হয়ে আর আর্চারি না খেলার সিদ্ধান্ত নিয়েছেন রোমান সানা। আর্চারি ফেডারেশনকে দেয়া এক চিঠিতে এমনটাই জানিয়েছেন তিনি। খবরটি নিশ্চিত করেছেন বাংলাদেশ আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক রাজীবউদ্দিন আহমেদ। তবে হঠাৎ কেনো তিনি এমন সিদ্ধান্ত নিলেন সে বিষয়ে বিস্তারিত জানাননি তিনি।

রাজীবউদ্দিন আহমেদ জানিয়েছেন, অবসরের সিদ্ধান্ত নিয়ে সুনির্দিষ্ট কোনো কারণ বলতে না চাইলেও যেটি বলা যায় তিনি সেটিই বলেছেন। তবে রাজীবউদ্দিন আরও জানিয়েছেন, চিঠি পাওয়ার পর তার সিদ্ধান্ত পরিবর্তনের চেষ্টা চালানো হচ্ছে। ‘আমরা তাকে সিদ্ধান্তটি পুনর্বিবেবচনার অনুরোধ করেছিলাম। কিন্তু সে তার সিদ্ধান্তে অনড়।

রোমান এখন চায় ব্যবসা–বাণিজ্য করতে। ’

তবে তিনি এও জানিয়েছেন, জাতীয় দলে রোমান যেকোনো সময় ফিরতে পারবেন। যেহেতু রোমান লিখিতভানবে তার না ফেরার কথা জানিয়েছেন সেহেতু যদি তিনি কখনো অবসর ভেঙ্গে ফিরে আসতে চান তাহলে তাকে আবারও লিখিত দিতে হবে।

উল্লেখ্য, জাতীয় দলে পারফরম্যান্সের ধারাবাহিকতা না থাকায় বাদ পড়েছিলেন রোমান সানা। বিশ্ব আর্চারিতে বাংলাদেশের পরিচয় তুলে ধরেছিলেন তিনি।

কিন্তু চোট এবং অফ-ফর্ম সব মিলিয়ে সময়টা বেশ কঠিন যাচ্ছিলো তার জন্য। সর্বশেষ ইরাকে অনুষ্ঠিত হওয়া এশিয়া কাপ আর্চারির স্টেজ ওয়ান প্রতিযোগিতায় দল থেকে বাদ পড়েছিলেন রোমান। সম্প্রতি টঙ্গীতে জাতীয় দলের ক্যাম্প ছেড়েও চলে গেছেন তিনি। সেখানেই সতীর্থ আর্চারের সঙ্গে অসদাচরণের দায়ে ২০২২ সালে ঘরোয়া ও আন্তর্জাতিক সব রকমের প্রতিযোগিতা থেকে রোমানকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছিল ফেডারেশন। প্যারিস অলিম্পিকের কোয়ালিফাই টুর্নামেন্টেও গত বছর থাইল্যান্ডে ভালো কিছু করতে পারেননি।

নিষেধাজ্ঞার মেয়াদ কমিয়ে আনা হলেও নিজের সেই ছন্দে আর দেখা যায়নি তাকে।

বৈশ্বিক প্রতিযোগিতায় রোমানের আছে ব্রোঞ্জ পদক। মূলত এ পদক তিনি ২০১৯ সালের বিশ্ব আর্চারি চ্যাম্পিয়শিপে জিতেছিলেন। বাংলাদেশের প্রথম ক্রীড়াবিদ হিসেবে অলিম্পিকে সরাসরি কোয়ালিফাই করেছিলেন তিনি।

news24bd.tv/SC