মালদ্বীপের কাছে সামরিক ঘাঁটি করছে ভারত

গুরুত্বপূর্ণ দ্বীপরাষ্ট্র মালদ্বীপের কাছে নতুন নৌঘাঁটি গাড়তে যাচ্ছে ভারত। ছবি: সংগৃহীত

মালদ্বীপের কাছে সামরিক ঘাঁটি করছে ভারত

অনলাইন ডেস্ক

কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ দ্বীপরাষ্ট্র মালদ্বীপের কাছে নতুন নৌঘাঁটি গাড়তে যাচ্ছে ভারত। দ্বীপরাষ্ট্রটিতে মোতায়েন ভারতীয় সেনাদের প্রত্যাহারের আগেই ঘাঁটি প্রতিষ্ঠার বিষয়টি জানিয়েছে দেশটির নৌবাহিনী। সংবাদমাধ্যম দ্য ডনের প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

প্রতিবেদনে বলা হয়, শনিবার (২ মার্চ) এক বিবৃতিতে ভারতের নৌবাহিনী বলেছে, এরই মধ্য দিয়ে তারা মালদ্বীপের কাছাকাছি ‘কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ’ দ্বীপগুলোতে নিজস্ব বাহিনীকে শক্তিশালী করছে।

প্রতিবেদনে আরও বলা হয়, গত বছর মালদ্বীপের চীনপন্থী প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু ভারতীয় সামরিক বাহিনীর সদস্যদের দেশ থেকে তাড়ানোর প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনী প্রচারণা চালান। নির্বাচনে ভারত-বিরোধী অবস্থানের কারণে জনসাধারণের বিপুল সমর্থন পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। মুইজ্জু প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ভারত ও মালদ্বীপের দ্বিপাক্ষিক সম্পর্কের ভয়াবহ অবনতি ঘটে।

নির্বাচিত হওয়ার পরপরই নয়াদিল্লিকে মালদ্বীপে অবস্থানরত ৮৯ ভারতীয় সৈন্য ও নিরাপত্তা কর্মীকে প্রত্যাহার করে নেওয়ার আহ্বান জানিয়েছেন মুইজ্জু।

পরে এই বিষয়ে দুই দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের বৈঠকও হয়। সেই বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১০ মার্চের মধ্যে ভারতীয় সৈন্যদের প্রথম ব্যাচটি মালদ্বীপ ত্যাগ করবে। এ ছাড়া বাকি সৈন্যদের আগামী দুই মাসের মধ্যে মালদ্বীপ ত্যাগ করার কথা রয়েছে।

আরও পড়ুন: আরও ব্রিটিশ জাহাজ ডোবানো হবে বলে হুমকি দিলো হুতিরা

শনিবার এক বিবৃতিতে ভারতের নৌবাহিনী জানায়, দ্বীপরাষ্ট্র মালদ্বীপে চীনের ক্রমবর্ধমান উপস্থিতি নিয়ে ভারত সন্দেহ করছে। কারণ পূর্ব-পশ্চিমমুখী আন্তর্জাতিক শিপিং রুটগুলোর অবস্থান এই দ্বীপ দেশের পাশ ঘেঁষে রয়েছে। নতুন ঘাঁটিটি এই অঞ্চলে নয়াদিল্লির নজরদারির সম্প্রসারণ ঘটাবে।

নৌবাহিনী আরও জানায়, ভারতের লাক্ষাদ্বীপ দ্বীপপুঞ্জে আগামী ৬ মার্চ নৌবাহিনীর ঘাঁটিটির উদ্বোধন করা হবে। এর মাধ্যমে সেখানে থাকা নৌবাহিনীর ছোট বিচ্ছিন্ন দলটি একটি ‘‘স্বাধীন নৌ ইউনিটে’’ পরিণত হবে।

মালদ্বীপের ১৩০ কিলোমিটার উত্তরে ভারতের লাক্ষ্যাদ্বীপ অবস্থিত। এরই মধ্যে সেখানে পাঠানো হচ্ছে রণতরী ‘জটায়ু’। এই জাহাজ থেকে মালদ্বীপ-সংলগ্ন সাগরে নজর রাখা হবে মনে করা হচ্ছে।

news24bd.tv/DHL