ভারতের ৩ টিভি চ্যানেলকে সম্প্রীতি নষ্টের অভিযোগে জরিমানা

ভারতের জনপ্রিয় ৩টি টেলিভিশন চ্যানেলকে জরিমানা করেছে দেশটির সম্প্রচার নিয়ন্ত্রক সংস্থা।

ভারতের ৩ টিভি চ্যানেলকে সম্প্রীতি নষ্টের অভিযোগে জরিমানা

অনলাইন ডেস্ক

ঘৃণা ও ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর দায়ে ভারতের জনপ্রিয় ৩টি টেলিভিশন চ্যানেলকে জরিমানা করেছে দেশটির সম্প্রচার নিয়ন্ত্রক সংস্থা। জরিমানার পাশাপাশি নিউজ ১৮, আজ তাক এবং টাইমস নাও নবভারত নামের ওই তিন টিভি স্টেশনকে এ সংক্রান্ত ভিডিও সরিয়ে নেয়ার নির্দেশনাও দিয়েছে গণমাধ্যমের নিয়ন্ত্রক সংস্থা নিউজ ব্রডকাস্টিং অ্যান্ড ডিজিটাল স্ট্যান্ডার্ডস অথরিটি (এনবিডিএসএ)।

ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সংবাদভিত্তিক চ্যানেল নিউজ এইটিন ইন্ডিয়া, নিউজ চ্যানেল টাইমস নাউ নবভারত এবং আজ তাক এর বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছে, এসব চ্যানেলে গত দুই বছর ধরে প্রচারিত বেশ কয়েকটি অনুষ্ঠানের ভিডিও এই তালিকায় রয়েছে। ওই অনুষ্ঠানের মাধ্যমে ‘ঘৃণা’ ও ‘সাম্প্রদায়িক উসকানির (অসম্প্রীতি)’ বার্তা ছড়ানো হয়েছে বলে অভিযোগ এনবিডিএসএ’র। এসব ভিডিও ‘নৈতিকতা এবং সম্প্রচারের মানদণ্ডের সুস্পষ্ট লঙ্ঘন হয়েছে। এছাড়া কয়েকটি ঘটনায় ওই তিন টেলিভিশন নিউজ চ্যানেলকে জরিমানাও করা হয়েছে।

২০২২ সালে দিল্লিতে আলোচিত শ্রদ্ধা ওয়াকার হত্যাকাণ্ড নিয়ে নিউজ ১৮ ইন্ডিয়ার বিশেষ অনুষ্ঠানে প্রেমিক আফতাব পুনেওয়ালার হাতে শ্রদ্ধার খুনের ঘটনাকে ‘লাভ জিহাদের’ সঙ্গে তুলনা করেন সঞ্চালক অমিশ দেবগন।  

আরও পড়ুন: মালদ্বীপের কাছে সামরিক ঘাঁটি করছে ভারত

সম্প্রতি কট্টর এ অনুষ্ঠানটিকে আমলে নিয়েছে ভারতের সম্প্রচার নিয়ন্ত্রক সংস্থা নিউজ ব্রডকাস্টিং অ্যান্ড ডিজিটাল স্ট্যান্ডার্ডস অথরিটি। শুধু নিউজ ১৮ ইন্ডিয়া নয়, জনপ্রিয় আরও দুই সংবাদভিত্তিক চ্যানেল টাইমস নাও নবভারত এবং আজ তাকের একাধিক অনুষ্ঠানও পর্যবেক্ষণ করেছে সংস্থাটি।  
 
এতে বিশেষ সম্প্রদায়কে একতরফা দোষারোপের অভিযোগ করা হয়েছে। ঘৃণা এবং ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর দায়ে টিভি স্টেশনগুলোকে জরিমানা করেছে কর্তৃপক্ষ।
 
সম্প্রচার নিয়ন্ত্রক সংস্থার অভিযোগ, অনুষ্ঠানগুলোর নৈতিকতা, সম্প্রচারের মানদণ্ড এবং জাতিগত ও ধর্মীয় সম্প্রীতি সংক্রান্ত নির্দেশিকার সুস্পষ্ট লঙ্ঘন। ঘৃণা এবং সাম্প্রদায়িক বিদ্বেষের বার্তার মধ্য দিয়ে ধর্মীয় অসহিষ্ণুতা ও বৈষম্য সৃষ্টি হতে পারে বলে শঙ্কা তাদের। ভবিষ্যতে এ ধরনের সম্প্রচারের বিষয়ে সতর্কতা অবলম্বনের পাশাপাশি ভিডিওগুলো অবিলম্বে অনলাইন থেকে সরিয়ে নেয়ারও নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।  

গেল ২৮ ফেব্রুয়ারি এক বৈঠকে তিন চ্যানেলে গত দুই বছরে সম্প্রচারিত অভিযুক্ত অনুষ্ঠানগুলো নিয়ে আলোচনা করেন সংশ্লিষ্টরা। এতে নিউজ ১৮ ইন্ডিয়াকে ৫০ হাজার, টাইমস নাও নবভারতকে ১ লাখ এবং আজ তাককে ৭৫ হাজার রুপি জরিমানা করা হয়েছে।