ইবিতে মুক্ত মঞ্চ তৈরির জন্য কাটা হচ্ছে গাছ

ইবিতে মুক্ত মঞ্চ তৈরির জন্য কাটা হচ্ছে গাছ। ছবি: নিউজ২৪

ইবিতে মুক্ত মঞ্চ তৈরির জন্য কাটা হচ্ছে গাছ

কুষ্টিয়া প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) মুক্ত মঞ্চ তৈরির জন্য কাটা হচ্ছে গাছ। রোববার (০৩ মার্চ) বিশ্ববিদ্যালয়ের বটতলা এলাকায় তিনটি কড়ই গাছ কাটা হয়েছে। এতে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীরা।

বাংলা বিভাগের অধ্যাপক সরওয়ার মুর্শেদ বলেন, বটতলার নিজস্ব সৌন্দর্য বৃদ্ধিসহ পুরো বটতলা এলাকা ছায়া দিতো এ গাছগুলো।

এতে নানান সময় আড্ডার জন্য এখানে বসে শিক্ষার্থীরা পেতো স্বস্তি। এই অবস্থায় গাছগুলো কাটার কারনে নিজস্ব সৌন্দর্য হারাচ্ছে এরমধ্যে ২৬ বছরের পুরনো গাছও আছে।  
অধ্যাপক সরওয়ার মুর্শেদ আরো বলেন, আমাদেরই দাবি ছিলো একটি মুক্তমঞ্চ করার। সেটি বটতলাকে ঘিরে।
কিন্তু বর্তমান প্রশাসন রাস্তার কাছে বানাতে চায় সেকারনে গাছ কাটতে হচ্ছে। কোন অজুহাতেই গাছ কাটা কাম্য নয়।

বিশ্ববিদ্যালয়ের পরিবেশবাদী সংগঠন অভয়ারণ্যের সভাপতি ইশতিয়াক আহমেদ ইমন বলেন, আমরা বিশ্বাস করি বিশ্ববিদ্যালয়ের পুরনো গাছগুলো বিশ্ববিদ্যালয়ের প্রাণ। আমাদের আহ্বান বিশ্ববিদ্যালয় প্রশাসন যেনো আর একটি গাছেও হাত না দেয়।

আরও পড়ুন: ক্যাম্পাসে মিছিল করবেন বুয়েট শিক্ষার্থীরা

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী এ. কে. এম শরীফ উদ্দিন বলেন, বিশ্ববিদ্যালয় আমাকে একটি কাজ দিয়েছিল। আমি ওই কাজের চাহিদা প্রশাসনকে জানিয়েছি। এর বেশি কিছু আমি জানিনা।

এদিকে নব নির্মিত মুক্ত মঞ্চ থেকে প্রায় ৩০ মিটার দূরত্বে দুইটি একাডেমিক বিল্ডিং রয়েছে। দুইটি একাডেমিক বিল্ডিংয়ে অন্তত এক ডজন বিভাগের ল্যাব ও ক্লাস রুম রয়েছে। প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের শিক্ষার্থীদের দাবি, ক্লাস রুমের কাছে মুক্ত মঞ্চ তৈরি হলে আমাদের শিক্ষার পরিবেশ নষ্ট হবে। বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ হচ্ছে শিক্ষার পরিবেশ সৃষ্টি করা। অবিলম্বে মুক্ত মঞ্চ অন্যত্র সরিয়ে নিতে হবে।

এ বিষয়ে ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের চেয়ারম্যান ড. শরিফ মো. আল-রেজা বলেন, বটতলায় প্রোগ্রাম হলে আমাদের ক্লাস পরীক্ষায় ডিস্টার্ব হয়। তারপর যদি আবার একই এলাকায় মুক্ত মঞ্চ তৈরি করা হয়, সেইক্ষেত্রে আমাদের ক্লাস পরীক্ষায় আরও সমস্যা হবে। আমাদের দাবি থাকবে এটা যাতে অন্য জায়গায় করা হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক শাহাদাত হোসেন আজাদ বলেছেন, গাছ কাটা বা মুক্তমঞ্চ তৈরির কোন কমিটির সঙ্গে আমি যুক্ত নয়, সে কারণে এ ব্যাপারে আমি কিছু বলতে পারবোনা। আর এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক আলমগীর হোসেন ভূঁইয়ার বক্তব্য জানা যায়নি। তিনি ফোন রিসিভ করেননি। অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শেখ আব্দুস সালাম ছুটিতে আছেন।

news24bd.tv/DHL