হামাসকে যুদ্ধবিরতি প্রস্তাবে রাজি হতে কামালা হ্যারিসের অনুরোধ

হামাসকে ছয় সপ্তাহের জন্য যুদ্ধবিরতি প্রস্তাবে রাজি হতে অনুরোধ জানিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস।

হামাসকে যুদ্ধবিরতি প্রস্তাবে রাজি হতে কামালা হ্যারিসের অনুরোধ

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসকে ছয় সপ্তাহের জন্য যুদ্ধবিরতি প্রস্তাবে রাজি হতে অনুরোধ জানিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস। পাশাপাশি, গাজায় যুদ্ধাহতদের ত্রাণ সরবরাহ প্রক্রিয়া সহজ করার জন্য ইসরায়েলকে পদক্ষেপ নেয়ারও আহ্বান জানিয়েছেন তিনি। খবর রয়টার্সের।

এই আহ্বানের মধ্য দিয়ে কোনো আমেরিকান নেতা জোরালো ভাষায় গাজায় গণহত্যার বিষয়ে প্রতিবাদ জানালেন।

নিজের অনুরোধে কামালা ইসরায়েলকে কিভাবে আরও অধিক ত্রাণ গাজায় পাঠানো যায় সে ব্যাপারে দিকনির্দেশনা দিয়েছেন।

অ্যালাবামায় এক অনুষ্ঠানে কামালা বলেন, গাজার অধিবাসীদের ওপরে অত্যাচার বন্ধে সেখানে অতিসত্বর যুদ্ধবিরতি প্রয়োজন। আলোচনার টেবিলে একটি চুক্তি উত্থাপন করা হয়েছে, এবং হামাসকে এই চুক্তিতে রাজি হতেই হবে।

কামালা আরও বলেন, গাজার অধিবাসীরা না খেয়ে মারা যাচ্ছে।

অবস্থা খুবই অমানবিক এবং এ ব্যাপারে আমাদেরকে পদক্ষেপ নিতেই হবে। কোনো বাহানা না দেখিয়ে ইসরায়েলি সরকারকে গাজায় ত্রাণ পাঠানোর ব্যবস্থা করতে হবে।

রোববার (৩ মার্চ) যুদ্ধবিরতির বিষয়ে কথা বলতে হামাসের প্রতিনিধিদল কায়রোতে পৌঁছালেও এ ব্যাপারে কোনো অগ্রগতির খবর এখনও পর্যন্ত পাওয়া যায়নি। ইসরায়েলি একটি পত্রিকার দেয়া তথ্য অনুযায়ী, ইসরায়েল কর্তৃক জীবিত যুদ্ধবন্দিদের পূর্নাঙ্গ তালিকা চাওয়ার পর হামাস কর্তৃক তা সরবরাহে অস্বীকৃতি জানানোয় ইসরায়েল আলোচনা ত্যাগ করে চলে যায়।

আরও পড়ুন: প্রতিরক্ষা মহড়ায় যোগ দিতে কাতারে পৌঁছুল রাশিয়ান যুদ্ধজাহাজ

যুদ্ধবিরতি খুব নিকটে জানিয়ে যুক্তরাষ্ট্র রমজান শুরুর আগেই যুদ্ধবিরতিতে পৌঁছার চেষ্টা করছে। মার্কিন সরকারের একজন কর্মকর্তা শনিবার (২ মার্চ) জানান, ইসরায়েল একটি ফ্রেমওয়ার্কে সম্মতি দিয়েছে।

চুক্তি সম্পাদন হলে গাজায় যুদ্ধ শুরুর পর থেকে প্রথমবারের মতো দীর্ঘ সময়ের জন্য ইসরায়েলের হামলা বন্ধ থাকবে। হামাসের কাছে থাকা ডজনখানেক বন্দীকে ইসরায়েলের কাছে থাকা শট শট বন্দীর সাথে বিনিময় করা হবে।

এদিকে, ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য বেনি গ্যান্টজ সোমবার (৪ মার্চ) কামালা হ্যারিসের সাথে এবং মঙ্গলবার (৫ মার্চ) অ্যান্টনি ব্লিঙ্কেনের সাথে দেখা করবেন।

news24bd.tv/ab