গাজায় যুদ্ধবিরতির আহ্বান কমলা হ্যারিসের

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস

গাজায় যুদ্ধবিরতির আহ্বান কমলা হ্যারিসের

অনলাইন ডেস্ক

গত রোববার যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ইসরায়েলের গাজায়  হামলার যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। হ্যারিসের এই বক্তব্য এখন পর্যন্ত ইসরাইলের বিষয়ে মার্কিন সরকারের কোনো ঊর্ধ্বতন নেতার সবথেকে কঠোর মন্তব্য। এ খবর দিয়েছে আল-জাজিরা।
আলাবামার সেলমাতে তিনি বলেন, গাজার মানুষ ক্ষুধার্ত।

পরিস্থিতি অমানবিক। গাজায় সহায়তা পাঠানোর জন্য ইসরায়েল সরকারকে অবশ্যই আরও পদক্ষেপ গ্রহণ করতে হবে। এতো অমানবিক হওয়া সত্যি ভাবনার।  
রমজানের আগে যুদ্ধবিরতি কার্যকর করার সম্ভাবনার কথা খোদ মার্কিন প্রেসিডেন্ট জো-বাইডেন বলেছিলেন।
কিন্তু তিনি এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস জোর দিয়ে বলছেন, তারা মাত্র ছয় সপ্তাহের যুদ্ধবিরতি চান। ইসরায়েলের দাবিও এটা। এর ব্যাখ্যা অনেকে এভাবে করছেন যে- রোজার সময় হত্যা বন্ধ থাকবে, তারপর আবার নির্বিচারে চলবে। এমনটা গ্রহণযোগ্য নয়।
গত বৃহস্পতিবার ত্রাণ নেয়ার সময় ইসরাইলের হামলায় শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন। সেই ঘটনার কথাও উল্লেখ করেন হ্যারিস। বলেন, অনেক নিরপরাধ ফিলিস্তিনি নিহত হয়েছে। আমাদের হৃদয় সেই ভয়াবহ ট্র্যাজেডিতে হতাহতদের জন্য কাঁদছে। পাশাপাশি যুদ্ধবিরতিতে রাজি হতে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের প্রতিও আহ্বান জানান।
এদিকে যুদ্ধবিরতি নিয়ে সর্বশেষ পর্বের আলোচনার জন্য হামাসের একটি প্রতিনিধি দল গত রোববার মিশরের রাজধানী কায়রো পৌঁছেছে। কিন্তু তারপর থেকে আলোচনায় আর কোনো অগ্রগতি হয়েছে কি না, তা পরিষ্কার হয়নি।  

news24bd.tv/ডিডি