ট্রাম্পের প্রেসিডেন্ট প্রার্থী হতে কোনো বাঁধা নেই: মার্কিন সুপ্রিম কোর্ট

সংগৃহীত ছবি

ট্রাম্পের প্রেসিডেন্ট প্রার্থী হতে কোনো বাঁধা নেই: মার্কিন সুপ্রিম কোর্ট

অনলাইন ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদপ্রার্থী হতে আর কোনো বাঁধা থাকছে না দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। সোমবার (৪ মার্চ) মার্কিন সুপ্রিম কোর্ট এই রায় দিয়েছে।

২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটলের দাঙ্গায় জড়িত থাকার অভিযোগে ট্রাম্পকে কলোরাডোর রিপাবলিকান প্রাইমারিতে অযোগ্য ঘোষণা করেছিল রাজ্যের সুপ্রিম কোর্ট। সেই ঘোষণাকে অযোগ্য এবং অবৈধ আখ্যা দিয়ে দেশটির ফেডারেল সুপ্রিম কোর্ট এই রায় দিয়েছে।

আদালতের বিচারপতিরা সর্বসম্মতিক্রমে এক রায়ে জানান, সংবিধান অনুযায়ী কেন্দ্রীয় সরকারের পদে প্রার্থী হতে কাউকে অযোগ্য ঘোষণা করতে পারবে না কোনো অঙ্গরাজ্য। যুক্তরাষ্ট্রের সংবিধানের চতুর্দশ সংশোধনী অনুযায়ী কোনো ব্যক্তি রাষ্ট্রবিরোধী কোনো তৎপরতায় উসকানি বা সমর্থন দিলে তাঁকে সরকারি পদে অযোগ্য ঘোষণার এখতিয়ার রাখেন আদালত। সেই ঘটনা উল্লেখ করে গত ১৯ ডিসেম্বর ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করে রায় দেন কলোরাডোর সুপ্রিম কোর্ট।

তবে গতকাল রায়ে ফেডারেল সুপ্রিম কোর্ট জানিয়েছে, শুধু কংগ্রেস সংবিধানের এই অনুচ্ছেদ প্রয়োগ করতে পারে।

ফলে কোনো রাজ্য এই অনুচ্ছেদ ব্যবহার করে কাউকে অযোগ্য ঘোষণা করতে পারবে না।

এদিকে সুপ্রিম কোর্টের এই রায়কে আমেরিকার বিজয় হিসেবে উল্লেখ করেছেন ট্রাম্প। সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্ম ট্রুথ সোশ্যালে দেয়া এক পোস্টে ট্রাম্প জানান, ‘আমেরিকার জন্য এটা বড় জয়। ’

উল্লেখ্য, রিপাবলিকান পার্টির মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে ট্রাম্প বেশ এগিয়ে থাকলেও এখনি হাল ছাড়তে রাজি নন নিকি হ্যালি। যুক্তরাষ্ট্রের ইতিহাসে নিকি হ্যালিই প্রথম নারী, যিনি রক্ষণশীল রিপাবলিকান পার্টির ওয়াশিংটন ডিসির প্রাইমারিতে জয়ী হয়ে ইতিহাস গড়েছিলেন।   

news24bd.tv/SC

পাঠকপ্রিয়