শ্রম আইন জোরদার করতে বাংলাদেশকে তাগিদ দিলো ইইউ

সংগৃহীত ছবি

শ্রম আইন জোরদার করতে বাংলাদেশকে তাগিদ দিলো ইইউ

অনলাইন ডেস্ক

শ্রম আইন নিয়ে বাংলাদেশের নাগরিক সমাজ ও সরকারের কর্মকাণ্ড পর্বেক্ষণ করছে বলে জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি। মঙ্গলবার (৫ মার্চ) সকালে রাজধানীর একটি হোটেলে টেকসই এ্যাপারেল ফোরামের এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত আরও জানান, আগামীতে ইউরোপসহ অন্যান্য উন্নত দেশের ক্রেতারা তাদেরই পণ্য কিনবে যারা পরিবেশ রক্ষা করে পণ্য উৎপাদন করে। তৈরি পোশাক খাতের ভবিষ্যৎ ব্যবসা সেদিকেই যাচ্ছে।

একইসাথে ইইউর যে ডিউ ডিলিজেন্স আইন আছে তা আমাদের নির্বাচনের পর আরও সক্রিয় হবে। অনুষ্ঠানে আন্তর্জাতিক শ্রম সংগঠন আইএলওর বাংলাদেশ প্রতিনিধি জানান, শ্রম আইন নিয়ে একটি রোড ম্যাপ তৈরি করা হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, ঝুট ব্যবহার করে তা দিয়ে নতুন পোশাক তৈরিতে জাপান আমেরিকা বেশ খুশি। তারা এসব পোশাকের মান নিয়েও সন্তুষ্টি প্রকাশ করেছেন।

বাংলাদেশ আইএলও'র সাথে শ্রম অধিকার প্রতিষ্ঠার রোড ম্যাপ ফলো করছে। আরও বলেন, বিশ্বে সবাই টেকসই পণ্যের প্রতি অনেক বেশি সচেতন তবে তার জন্য বেশি বিনিয়োগ করতে কতটুকু সহায়তা করবে তা নিয়ে প্রশ্ন আছে।

news24bd.tv/SC