বাস পরিবহনে হাজার কোটি টাকার ঘুষ বাণিজ্য হয় : টিআইবি

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান

বাস পরিবহনে হাজার কোটি টাকার ঘুষ বাণিজ্য হয় : টিআইবি

অনলাইন ডেস্ক

মঙ্গলবার (৫ মার্চ) দুপুরে মাইডাস সেন্টারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, আপদমস্তক দুর্নীতিতে জর্জরিত পরিবহন খাত। সরকার  ওই গোষ্ঠীর কাছে নিরুপায়। কারণ মালিক শ্রমিক সংগঠনগুলো ৮০ শতাংশ সরকারি দলের সমর্থক। এতে করে কাঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত হচ্ছেন যাত্রীরা।

 
এদিন টিআইবি একটি প্রতিবেদন প্রকাশ করে। এ প্রতিবেদনে বলা হয়, বাসের নিবন্ধন, সনদ প্রদান ও হালনাগাদে বাস প্রতি গড়ে ১৭ হাজার ৬১৯ টাকা ঘুষ দিতে হয়। এ খাত থেকে বছরে ৯০০ কোটি ৫৯ লাখ টাকা চাঁদাবাজির প্রাক্কলনের কথা তুলে ধরা হয়।
গবেষণা পরিচালনা করেন মুহা. নুরুজ্জামান ফরহাদ, ফারহানা রহমান ও মোহাম্মদ নূরে আলম।
অনুষ্ঠানে সার্বিক বিষয় নিয়ে কথা বলে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান।
টিআইবির রিসার্চ ফেলো মোহাম্মদ নূরে আলম বলেন, সড়কে চলাচলকারী বাসের ৬০.২ শতাংশ ব্যক্তিমালিকানাধীন । বিআরটিএ এর ২০২৩ সালের রিপোর্ট অনুসারে ৯৮.৪ শতাংশ যাত্রী বেসরকারি পরিবহনে যাতায়াত করেন। মোট ব্যক্তিমালিকানাধীন বাসের সংখ্যা ৮০ হাজার ৫২১টি।
গবেষণায় দেখানো হয়, ৪০.৯ শতাংশ বাসকর্মী ও শ্রমিকদের মতে সংশ্লিষ্ট কোম্পানির এক বা একাধিক বাসের নিবন্ধনসহ কোনো না কোনো সনদের ঘাটতি আছে।
তবে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা নিয়ে বিভিন্ন সময়ে জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান এবং গণমাধ্যমে প্রকাশিত তথ্যের সঙ্গে বিআরটিএ এর প্রকাশিত তথ্যের গড়মিল হয় বলে দাবি করছে টিআইবি।

news24bd.tv/ডিডি

এই রকম আরও টপিক