২২ ঘণ্টায়ও নেভেনি সুগার মিলের আগুন

২২ ঘণ্টায়ও নেভেনি সুগার মিলের আগুন

অনলাইন ডেস্ক

অপরিশোধিত চিনিতে থাকা কার্বন ও অক্সিজেনের কারণে চট্টগ্রামের কর্ণফুলিতে এস আলম সুগার মিলে লাগা আগুন ২২ ঘণ্টাতেও নিয়ন্ত্রণে আসেনি।

ফায়ার সার্ভিস জানিয়েছে, সোমবার (৪ মার্চ) বিকেল ৪টার দিকে এস আলম সুগার রিফাইনারি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিশোধনাগারের ১ নম্বর গুদামে আগুন লাগে। গভীর রাত পর্যন্ত ফায়ার সার্ভিসের ১৫টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। পরে যোগ দেয় নৌ, বিমান ও সেনাবাহিনীর দল।

মঙ্গলবার সকাল থেকে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট আগুন নেভানোর কাজ করছে উল্লেখ করে ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আবদুল্লাহ হারুন পাশা জানান, সুগার মিলটিতে সব অপরিশোধিত চিনি ছিল। অপরিশোধিত চিনি মূলত কার্বন, হাইড্রোজেন ও অক্সিজেনের একটি যৌগ। কার্বন ও অক্সিজেন দুটোই আগুন জ্বলতে সহায়তা করে। এখন এই আগুন নেভাতে পানি দিয়ে চেষ্টা করা হচ্ছে।

এখন ১০টি ইউনিট কাজ করছে।

ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানান, অত্যাধুনিক যন্ত্র লুফ-৬০ দিয়ে রিমোটের সাহায্যে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে। এতে সহযোগিতা করছেন ফায়ারের ১২-১৫ সদস্য। প্রতি মিনিটে ১ হাজার লিটার স্পিডে ওই যন্ত্রের সাহায্যে পানি ছেটানো হচ্ছে। এটির সক্ষমতা প্রতি মিনিটে ৩ হাজার লিটার।

এস আলম গ্রুপের প্রধান ভূ-সম্পদ কর্মকর্তা মো. মোস্তাইন বিল্লাহ আদিল সাংবাদিকদের বলেন, আমরা এখন আগুন নেভানোর চেষ্টা করছি, যাতে চিনি কল ও অন্য গুদামগুলোতে আগুন ছড়িয়ে না পড়ে।

এর আগে ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আবদুল্লাহ হারুণ পাশা বলেন, পাঁচতলা ভবনের সমান উঁচু ছিল গুদামটি। সেটি ভর্তি ছিল অপরিশোধিত চিনি। আগুনে কেউ হতাহত হয়নি। আশেপাশের স্থাপনাগুলোতে আগুন ছড়ানো ঠেকানো গেছে।

এদিকে, আগুন লাগার ঘটনায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে প্রধান করে ৭ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার সার্বিক ও ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার আনোয়ার পাশা।

news24bd.tv/তৌহিদ