৫ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করলো চীন

২০২৪ সালের জন্য ৫ শতাংশ অর্থনৈতিক লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে চীন।

৫ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করলো চীন

অনলাইন ডেস্ক

২০২৪ সালের জন্য ৫ শতাংশ অর্থনৈতিক লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে চীন। বহু বছর ধরে দুই অঙ্কের প্রবৃদ্ধি অর্জনের পর এবার দেশটি লক্ষ্যমাত্রা অনেকটাই কমিয়ে এনেছে। আবাসন সঙ্কট, ধীরগতির রপ্তানি এবং জনসংখ্যা গ্রাসের ফলেই দেশটি এমন সিদ্ধান্ত নিয়েছে বলে ধারণা করা হচ্ছে। খবর আল জাজিরার।

মঙ্গলবার (৫ মার্চ) চীনের তথাকথিত ন্যাশনাল পিপলস কংগ্রেস ১৮ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির দেশটির জন্য নতুন এই লক্ষ্যমাত্রা উন্মোচন করে।

এই বছরের জন্য সরকারের নীতিসমূহ ঘোষণা করতে গিয়ে চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং জানান, আমাদেরকে একটি সুসংগঠিত পদ্ধতিতে জনগণের কাছে আমাদের নীতিগুলোকে পৌঁছে দিতে হবে যাতে করে আমরা একটি সুস্থির, স্বচ্ছ এবং নির্ভরযোগ্য নীতিগত পরিবেশ সৃষ্টি করতে পারি।

চীন সরকার তাদের প্রবৃদ্ধির কাঠামোতে পরিবর্তন আনবে বলে জানান কিয়াং। এই পরিবর্তনগুলোর মধ্যে থাকবে কর ব্যবস্থার পুনর্গঠন, প্রযুক্তির জগতে মেধাবীদের উপস্থিতি নিশ্চিতকরণ, নিজ দেশের ভোক্তাদের খরচের পরিমাণ বৃদ্ধি, বেসরকারি বিনিয়োগের পথে বাধা দূরীকরণ এবং বিশেষ সরকারি বন্ডের আওতায় ১৩৯ বিলিয়ন ডলার যোগান দেয়া।

আরও পড়ুন: হামাসকে যুদ্ধবিরতি প্রস্তাবে রাজি হতে কামালা হ্যারিসের অনুরোধ

কিয়াং বলেন, আমাদেরকে সবচেয়ে খারাপ অবস্থার জন্য প্রস্তুত থাকতে হবে। আমরা ১ কোটি ২০ লাখ নতুন চাকরি সৃষ্টি করতে চাই আমাদের বেকারত্বের হারকে ৫ দশমিক ৫ শতাংশে নামিয়ে আনতে চাই। পাশাপাশি, আমরা আমাদের সামরিক বাজেটকে ৭ দশমিক ২ শতাংশ বৃদ্ধি করে ২৩১ বিলিয়ন ডলারে উন্নীত করতে চাই।

২০২৩ সালে চীনের অর্থনীতি ৫ দশমিক ২ শতাংশ বৃদ্ধি পেয়েছিল।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক