মার্চের প্রথম সপ্তাহে জ্বালানির দাম নির্ধারিত হবে: জ্বালানি প্রতিমন্ত্রী

বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

মার্চের প্রথম সপ্তাহে জ্বালানির দাম নির্ধারিত হবে: জ্বালানি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

চলমান মার্চ মাসের প্রথম সপ্তাহেই জ্বালানির নতুন দাম নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। মঙ্গলবার (৫ মার্চ) রাজধানীতে জেলা প্রশাসক সম্মেলনের তৃতীয় দিনে ডিসিদের সাথে বৈঠক শেষে তিনি এ তথ্য জানান।

জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, সামনে যে সময় আসছে তাতে মার্চ মাসসহ সামনের মাসগুলোতে আমাদের বিদ্যুৎ সরবরাহ নিরবচ্ছিন্ন রাখতে হবে। এই কথা মাথায় রেখে সোলার প্যানেলের পরিধি বাড়ানোর বিষয়ে আলোচনা হয়েছে।

জেলা প্রশাসকদের সাথে পরিবেশ সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হয়েছে উল্লেখ করে নসরুল হামিদ বলেন, এ সপ্তাহেই জ্বালানির নতুন দামের বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে। আশা করছি সাশ্রয়ী মূল্যে যেতে পারব।

বিশ্ববাজারের সাথে সামঞ্জস্য রেখে তেলের দাম সমন্বয় করা হবে উল্লেখ করে জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, তেলের দাম নির্ধারণের ব্যাপারে একটি ফর্মুলা নেওয়া হয়েছে। সেটিতে প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়া গেছে।

তেলের দাম সাশ্রয়ী হলে পাচারের সম্ভাবনা বাড়বে। সেক্ষেত্রে নজরদারি বাড়ানো হবে।

আরও পড়ুন: গুজব রটনাকারীদের তালিকা তৈরি করতে ডিসিদের প্রতি নির্দেশনা

সম্মেলনে গ্যাস সিলিন্ডার যেন ডিলারদের হাত থেকে সাব ডিলারদের হাতে না যায় সেজন্য নজরদারি বাড়াতে ডিসিদের প্রতি আহ্বান জানান প্রতিমন্ত্রী।

এদিকে, ডিসি সম্মেলন শেষে বন ও পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, পরিবেশ অধিদপ্তরের মূল দায়িত্ব মান নির্ধারণ করা। উন্নয়নকে স্থায়িত্ব দিতে হলে পরিবেশের বিষয়টি মাথায় রাখতে হবে।

ভূমির শ্রেণি পরিবর্তন রোধে স্থানীয় প্রশাসনের সহযোগিতা চেয়ে পরিবেশমন্ত্রী বলেন, এ ব্যাপারে বিভাগীয় কমিশনারদের সাথে সমন্বয় করা হবে।

সম্মেলনে জেলা প্রশাসকদের সাথে ইটিপি নিয়েও কথা হয়েছে বলে জানান পরিবেশমন্ত্রী।

news24bd.tv/ab

পাঠকপ্রিয়