বাল্যবিবাহ মানবাধিকার লঙ্ঘন: ড. কামাল

বাল্যবিবাহ মানবাধিকার লঙ্ঘন: ড. কামাল

বাল্যবিবাহ মানবাধিকার লঙ্ঘন: ড. কামাল

অনলাইন ডেস্ক

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেছেন, প্রত্যেক শিশুই অনেক স্বপ্ন নিয়ে বড় হয়৷ আমাদের দেশে বাল্যবিবাহের মাধ্যমে কন্যা শিশুর স্বপ্নগুলো ভেঙে দেওয়া হয়। এই স্বপ্ন ভেঙে দেওয়ার অধিকার কারও নেই। বাল্যবিবাহ মানবাধিকার লঙ্ঘন।

মঙ্গলবার (৫ মার্চ) সকালে কক্সবাজারের রামু উপজেলার ৪টি গ্রামকে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

এ সময় আরও উপস্থিত ছিলেন কমিশনের সার্বক্ষণিক সদস্য মো. সেলিম রেজা, সচিব সেবাষ্টিন রেমা, পরিচালক (প্রশাসন ও অর্থ) কাজী আরফান আশিক ও উপ-পরিচালক এম. রবিউল ইসলাম।

কমিশন চেয়ারম্যান বলেন, একটি শিশু হয়েও গর্ভে ধারণ করতে হয় আরেকটি শিশুকে। শিকার হতে হয় পারিবারিক সহিংসতা ও নির্যাতনের। বাড়ছে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু।

শিশু জন্মগ্রহণ করেই ভুগছে পুষ্টিহীনতাসহ অন্যান্য রোগে।  সামাজিকভাবে বাল্যবিবাহ বয়কট করতে হবে৷ সচেতনতা বৃদ্ধি করতে হবে৷ বাল্যবিবাহ প্রতিরোধ করতে গিয়ে কেউ বিপদে পড়লে মানবাধিকার কমিশন তার পক্ষে থাকবে'।

মানবাধিকার কমিশন চেয়ারম্যান বলেন, বাল্যবিবাহের সাথে সম্পর্ক রয়েছে যৌতুকের। স্বনির্ভর ও স্বাবলম্বী নারীদের ব্যক্তিত্বের গঠন হয়। তারা যৌতুক থেকে নিজেদের বিরত রাখে। যৌতুক রোধ করতে হলেও বাল্যবিবাহ বন্ধ করতে হবে। সমাজকে বাল্যবিবাহের অভিশাপমুক্ত রাখতে এবং সামাজিক ব্যাধি দূর করতে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সম্মিলিত প্রচেষ্টার প্রয়োজন রয়েছে৷ এজন্য সচেতনতা ও কার্যকর পদক্ষেপ গুরুত্বপূর্ণ।  

বক্তব্যে কমিশনের সার্বক্ষণিক সদস্য মো. সেলিম রেজা বলেন, বাল্যবিবাহ নিরসনে জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসন, পুলিশ, মানবাধিকার কর্মীদের সমন্বিত উদ্যোগ গ্রহণ করতে হবে। ৪টি গ্রামকে বাল্যবিবাহমুক্ত করার পরেও যাতে এটি বজায় থাকে সে বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে৷ 

উল্লেখ্য, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ পরিচালিত জাতীয় প্রচারাভিযানের অংশ হিসেবে রামু উপজেলার চারটি গ্রামকে বাল্যবিবাহ মুক্ত গ্রাম হিসাবে ঘোষণা করা হয়েছে। ঘোষণাকৃত গ্রামগুলো হলো— গর্জনিয়া ইউনিয়নের পূর্ব বোমাংখিল, জোয়ারিয়ানালা ইউনিয়নের গুচ্ছগ্রাম-সিকদার পাড়া, কচ্ছপিয়া ইউনিয়নের হাইস্কুল পাড়া (ছোটজামছড়ি-৪) এবং ফতেখাঁরকুল ইউনিয়নের উত্তর হাইটুপি গ্রাম।

মঙ্গলবার (৫ মার্চ) সকাল ১০টায় ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ রামু এরিয়া প্রোগ্রাম ও বেসরকারি সহযোগী সংস্থা বলিপাড়া নারী কল্যাণ সমিতির (বিএনকেএস) আয়োজনে রামু উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) নিরুপম মজুমদারের সভাপতিত্বে উপজেলা অফিসার্স ক্লাব মাঠে বাল্যবিবাহ মুক্ত গ্রাম ঘোষণা ও উদযাপন উপলক্ষে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

news24bd.tv/aa

পাঠকপ্রিয়