অধীনস্থদের মেন্টর হিসেবে কাজ করুন, ডিসিদের জনপ্রশাসন মন্ত্রী

ফরহাদ হোসেন

অধীনস্থদের মেন্টর হিসেবে কাজ করুন, ডিসিদের জনপ্রশাসন মন্ত্রী

অনলাইন ডেস্ক

অনিয়ম-দুর্নীতি রোধে জেলা প্রশাসকদের মনিটরিং বাড়ানোর পাশপাশি দক্ষ কর্মকর্তা হিসেবে তাদের ভালো গুণ অধীনস্থ কর্মকর্তাদের মধ্যে ছড়িয়ে দেওয়ার নির্দেশনা দিয়েছেন জনপ্রশাসনমন্ত্রী মো. ফরহাদ হোসেন। তিনি বলেছেন, তাদের একটি ছোট ভুলের জন্য যেন বিব্রত না হতে হয়।

মঙ্গলবার (৫ মার্চ) বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের তৃতীয় দিন জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত কার্য-অধিবেশন শেষে সাংবাদিকদের ব্রিফিংয়ে মন্ত্রী এ কথা বলেন।

জনপ্রশাসনমন্ত্রী বলেন, জেলা প্রশাসকের কর্মকাণ্ডের মধ্য দিয়ে যেন তার অধীন কর্মকর্তারা শিখতে পারেন, কীভাবে প্রশাসন চালাতে হয়, ম্যানেজিরিয়াল কাজের দক্ষতা, আচরণগত যে বিষয় আছে, আমরা বলেছি আপনি একজন অভিভাবক, প্রশিক্ষক, মেন্টর হিসেবে কাজ করছেন।

আপনার যে ভালো গুণ আছে সেগুলো তুলে ধরা। দেশপ্রেম, মানবিকতা থাকবে। মানুষ যারা সেবা নিতে আসবে তাদের যথেষ্ট মর্যাদা-সম্মান দিয়ে করতে হবে।

মাঠ প্রশাসন নিয়ে এক প্রশ্নে তিনি বলেন, মাঠ প্রশাসনের শৃঙ্খলা নিয়ে আলোচনা হয়েছে।

আমাদের বিভাগীয় কমিশনাররা নিবিড়ভাবে জেলাগুলোকে দেখেন। সে ক্ষেত্রে যদি আমাদের মাঠ প্রশাসনের বিভাগীয় জায়গায় আরও জনবল বাড়াতে হয়, অর্গানোগ্রাম পরিবর্তন হয়, সেটা ভবিষ্যতে করবো। আমরা সতর্কও করে দিয়েছি যে, ছোট ভুলের জন্য সারাদেশে কর্মকর্তারা যেন বিব্রত না হন, সে বিষয়টি সতর্ক করে দেওয়া হয়েছে। ’

জনপ্রশাসনমন্ত্রী বলেন, জেলা প্রশাসকেরা আমাদের কাছে ১৩টি প্রস্তাব পাঠিয়েছেন এবং তাৎক্ষণিকভাবে আরও ১২টি প্রশ্ন তারা করেছেন। একজন ডিসি বলেছেন, আমাদের হাসপাতালে যে ডোম থাকে, একটা লাশ কাটার জন্য মাত্র ৬৫ টাকা দেওয়া হয়। তাদের টাকাটা বাড়ানোর বিষয়টি যৌক্তিক বিষয়। একজন ডোম থাকেন এবং তিনি পুরুষ। লাশ যখন নারী আসে তখন তার জন্য নারী ডোম থাকার প্রয়োজন আছে। আমরা বলেছি যে বিষয়টি অবশ্যই দেখবো যে কীভাবে বাড়ানো যায়। সার্কিট হাউজে নৈশপ্রহরীর নিরাপত্তার বিষয়টি নিয়ে আলোচনা করেছেন তারা।

এবারের জেলা প্রশাসক সম্মেলন অত্যন্ত গুরুত্বপূর্ণ জানিয়ে তিনি বলেন, নির্বাচনের পর প্রথম জেলা প্রশাসক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। তাদের কাছে প্রধানমন্ত্রী খুব চমৎকারভাবে বার্তা দিয়েছেন। আমরা আলোচনা করেছি মানসম্মত সেবাটা কীভাবে নিশ্চিত করতে পারি। আমরা চাচ্ছি সেবার মান আরও কীভাবে বাড়াতে পারি।

news24bd.tv/আইএএম