নির্বাচনের ফলাফল পূর্ব নির্ধারিত ছিল : জি এম কাদের

জিএম কাদের

নির্বাচনের ফলাফল পূর্ব নির্ধারিত ছিল : জি এম কাদের

জয়দেব দাস

দ্বাদশ জাতীয় নির্বাচন প্রক্রিয়ার নানা অনিয়ম, অসঙ্গতি এবং ফলাফল নিয়ে জনমনে সন্দেহ-অবিশ্বাসের কথা সংসদে তুলে ধরলেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় নেতা জিএম কাদের।

তিনি বলেছেন, দ্বাদশ সংসদ নির্বাচনে তিন ধরনের নির্বাচন হয়েছে। কোথাও ঘণ্টায় মাত্র দুই থেকে তিনটি ভোট পড়েছে। আবার কোথাও সম্পূর্ণ সুষ্ঠু নির্বাচন হয়েছে।

আবার কোথাও পেশি শক্তির প্রভাবে নির্বাচন হয়েছে। ইলেকশন যেভাবেই হোক ফল একটা পূর্ব নির্ধারিত ছিল এবং শিট বানিয়ে দেওয়া হয়েছে।

মঙ্গলবার রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনা এবং দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনের সমাপনী ভাষণে জিএম কাদের এই অভিযোগ করেন। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

এরপর সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের পর রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব কন্ঠভোটে পাস করা হয়।

ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে জি এম কাদের বলেন, ‘আমার কাছে মনে হয়েছে তিন ধরনের ইলেকশন হয়েছে। কোনো কোনো এলাকায় সবগুলো সুষ্ঠু ইলেকশন হয়েছে। সেখানে কোনো ডিস্টার্বেন্স হয়নি। সাধারণত প্রতিযোগিতাহীন ইলেকশন হয়েছে। সেখানে কোনো শক্ত প্রার্থী ছিল না। সেখানে সরকাররে সদিচ্ছা ছিল। শতভাগ সুষ্ঠু হয়েছে। তবে উপস্থিতি কম ছিল। আরেকটা হয়েছে ফ্রি স্টাইল। সেখানে মাসল পাওয়ার এবং মানি অবাধে ব্যবহারর হয়েছে। সেটার মাধ্যমে ভোটকেন্দ্র দখল করা হয়েছে। বেশিরভাগ সময় এখানে সরকারি দল এবং বিদ্রোহী প্রার্থী স্বতন্ত্র প্রার্থী বা আমাদের প্রার্থী…। আরেকটা ছিল যেটা নিয়ে ব্যাপকভাবে অভিযোগ আমাদের অনেক নেতাকর্মী প্রার্থীদের।

তিনি বলেন, ইলেকশন যেভাবেই হোক ফলাফল একটা পূর্ব নির্ধারিত ছিল এবং শিট বানিয়ে দেওয়া হয়েছে। ’ সরকারি দলের সদস্যরা এই বক্তব্যের ব্যাপক প্রতিবাদ জানালে জিএম কাদের হেসে বলেন, এটা নাও হতে পারে।

জি এম কাদের নির্বাচন সম্পর্কিত এসব বক্তব্য দেওয়ার সময় সরকারি দল ও স্বতন্ত্র সদস্যরা হৈ চৈ ও হট্টগোল করে তার বক্তব্যের প্রতিবাদ জানান। সদস্যরা হইচইয়ের এক পর্যায়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, 'মাননীয় সদস্যবৃন্দ ওনাকে বলতে দিন। ' এর আগে বিরোধী দলীয় চিপ হুইপকে বলতে শোনা যায়, শুনেন। ধৈর্য ধরেন।

হৈচৈয়ের মধ্যে সরকারি দলের কোনো একজন সদস্যকে বলতে শোনা যায়, জামায়াত বিএনপি, তারেক রহমান বক্তব্য দিচ্ছে আজকে…। আওয়ামী লীগ ও স্বতন্ত্র সদস্যদের হৈ চৈয়ের মুখে জি এম কাদের কখনো হেসে ফেলেন আবার কখনও প্রসঙ্গ ঘুরিয়ে অন্য কারো রেফারেন্স দিয়ে তার বক্তব্য চালাতে থাকেন।

বিশ্বের বিভিন্ন দেশের জাতীয় নির্বাচনের ভোটার উপস্থিতির উদাহরণ তুলে ধরে জি এম কাদের বলেন, সব দল নির্বাচনে আসলে, বাধাশুন্য ভাবে ভোট হলে, সেখানে ১৫ শতাংশ ভোট হলেও তা গ্রহণযোগ্য। আওয়ামী লীগ-বিএনপিসহ সব বড় দল নির্বাচনে অংশ নিলে এই মুহূর্তে ৯০–৯৫ শতাংশ ভোট পড়বে বলেও মন্তব্য করেন তিনি। বলেন, আওয়ামী লীগ বা বিএনপির একটি দল না এলে অংশগ্রহণমূলক নির্বাচন করা কঠিন। এতে মানুষ ভোট দিতে আসে না।

নির্বাচনে ৪২ শতাংশ ভোট পড়া সম্ভব কি না তা দেখতে অঙ্ক করেছেন জানিয়ে জি এম কাদের বলেন, যে প্রেক্ষাপটে ছিল তাতে ৪২ শতাংশ ভোট দিতে গেলে সব ভোটকেন্দ্রের সামনে ৮ ঘণ্টা লাইন থাকার কথা। কিন্তু তা ছিল না। এসময় সংসদ সদস্যরা হইচই শুরু করেন।

জি এম কাদের বলেন, ‘অনেকে বলেছেন ঘণ্টায় তিন চারটার বেশি ভোট হয়নি। আমি আমার কথা বলছি না। ধারণার কথা বলছি। ’ তিনি বলেন, যদি ৪২ পার্সেন্ট দেখানো হয় বাকী ব্যালটগুলো কিভাবে আসলো কার পক্ষে আসলো?

জি এম কাদের বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সংবিধান মোতাবেক ও প্রচলিত আইন অনুযায়ী বৈধ হিসাবে গণ্য করা যায়। আইন অনুযায়ী তা বৈধ হয়েছে। কেউ বেআইনি ঘোষণা করেনি। কিন্তু সিংহভাগ মানুষ মনে করে ভালো নির্বাচন হয়নি, সঠিকভাবে জনমতের প্রতিফলন হয়েছে বলে মনে করে না।

তিনি বলেন, আমি মনে করি এই নির্বাচনে আইন কানুন ব্যাপকভাবে লঙ্ঘিত হয়েছে। যারা দেখার কথা তারা এড়িয়ে গেছেন অনেক সময় লঙ্ঘনে সহায়তা করেছেন।
বিরোধী দলীয় নেতা বলেন, রাষ্ট্রপতি বলেছেন- নির্বাচনে জয় হয়েছে জনগণের গণতন্ত্রের। আমার জানামতে দেশের বেশিরভাগ মানুষ একথার সাথে একমত নয়। এই নির্বাচনে শুধু জয়ী হয়েছে সরকার ও সরকারি দল আওয়ামী লীগ। এই নির্বাচনের পর আওয়ামী লীগ ছাড়া জনগণের সাথে সম্পৃক্ততা আছে এমন অন্য সব দল নিজস্ব নীতি আদর্শ নিয়ে টিকে থাকতে পারবে কি না সংশয়ের সৃষ্টি হয়েছে। এখন স্বাভাবিক রাজনীতি একটি অনিশ্চিত ভবিষ্যতের দিকে ধাবিত হচ্ছে বলে তার শঙ্কা।

জি এম কাদের বলেন, রাষ্ট্রপতি বলেছেন নির্বাচন বর্জনকারী দলগুলো স্বাধীনভাবে রাজনৈতিক কর্মসূচি পালন করতে পেরেছে। এই বক্তব্যের সঙ্গে তারা একমত নন। কারণ মামলা দিয়ে জেলে বন্দী করা হয়েছে হুলিয়া দিয়ে ঘর ছাড়া করা হয়েছে। রাস্তায় দাঁড়াতে দেওয়া হয়নি। ধানক্ষেতে বনে জঙ্গলে তাদের পালিয়ে বেড়াতে হয়েছে। তাদের পক্ষে এমন পরিবেশ ছিল না যে স্বাধীনভাবে কর্মসূচি পালন করতে পারবেন।

তিনি বলেন, সংবিধান ও আইন যেকোনো ধরনের নির্বাচনকে বৈধতা দিতে পারে। কিন্তু সবক্ষেত্রে তা সঠিক বা ভাল নির্বাচন বলে গ্রহণযোগ্য হবে সেটা সবসময় নিশ্চয়তা দিতে পারে না। ষষ্ঠ নির্বাচনে ১৫ ফেব্রুয়ারি ২১ শতাংশ ভোট পড়েছিল। সব দল নির্বাচনে না এলে ভোট স্বতঃস্ফূর্ত হয় না। খুব গ্রহণযোগ্য হয়েছে সপ্তম, অষ্টম নবম সংসদ নির্বাচনে ৭৫ থেকে ৮২ শতাংশ ভোট পড়েছে।

রাষ্ট্রপতির বক্তব্যে দুর্নীতির প্রসঙ্গ আসেনি উল্লেখ করে জি এম কাদের বলেন, দুর্নীতিতে দেশ সয়লাব হয়ে গেছে। এটা বেশ কিছুদিন ধরে চলছে। দুর্নীতি ছাড়া কোন কাজ হয় না। এটি প্রত্যেক সমাজের অভিশাপ। দুর্নীতির কারণে ভোগান্তি বাড়তে থাকে। এটা সমাজ উন্নয়নে বাধাগ্রস্ত করে। সরকার সাধারণত দুর্নীতি স্বীকার করে না।

এসময় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের দুর্নীতি সূচকের কথা তুলে ধরে জি এম কাদের বলেন, ২০০১ সাল থেকে পরপর পাঁচবার দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। যার প্রথমে ক্ষমতায় ছিল আওয়ামী লীগ। এসময় সরকার ও অধিকাংশ স্বতন্ত্র এমপিরা বলেন বিএনপি ক্ষমতায় ছিল। তখন জি এম কাদের বলেন চারবার হয়েছে বিএনপির আমলে। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় গ্রহণের সময় বাংলাদেশ দুর্নীতিতে ১৩তম স্থানে ছিল বলে উল্লেখ করে জিএম কাদের বলেন, বর্তমানে আমরা ১০ম স্থানে আছি। মানে দুর্নীতি অবস্থান এখন নিচের দিকে নেমে গেছে। এটা হল ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের রিপোর্ট।

এসময় সরকার ও স্বতন্ত্র এমপিরা ভুয়া প্রতিবেদন বলে দাবি করেন। জিএম কাদের বলেন, রাষ্ট্রপতির ভাষণে দুর্নীতির বিষয়ে সুস্পষ্ট দিকনির্দেশনা আমরা দেখিনি। এসময় পাশ থেকে এক সংসদ সদস্য বলেন ‘মহামান্য রাষ্ট্রপতি’। তখন জিএম কাদের বলেন, অবশ্যই মহামান্য রাষ্ট্রপতি।

ঋণ খেলাপির বিষয়ে টিআইবির কোন সংগঠন থাকলে সেখানেও বাংলাদেশ ঋণ খেলাপির দিক বিশ্বের ২-১ নম্বরে চলে যেত বলেও দাবি করেন জিএম কাদের। খেলাপি ঋণের বিষয়ে বাংলাদেশ এবং আইএমএফের হিসাবের গড়মিল নিয়ে প্রশ্ন তুলেন তিনি।

জিএম কাদের বলেন, আইএমএফ ও আমাদের হিসাবে পার্থক্য হচ্ছে কেন? ব্যাংকের অদ্ভুত ব্যাপার, তারা চাতুরতা করে নিজেদের খেলাপি ঋণ আদায় না করে কার্পেটের তলে ঢুকিয়ে রেখেছে। জনগণের পয়সা। তাদের নিজেদের পয়সা না। আমাদের পয়সা নিচ্ছে। যাকে তাকে দিচ্ছে। তারপর এ পয়সাগুলো দেখাচ্ছে তাদের কাছে আছে। বাংলাদেশ ব্যাংক এটাকে উৎসাহী করছে বলেও অভিযোগ উঠেছে বলে দাবি করেন জিএম কাদের।

সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ড বিচারহীনতার উদাহরণ বলে উল্লেখ করে জি এম কাদের বলেন, এ বিষয়ে সরকারের দায়িত্বশীলদের বক্তব্য তদন্ত কাজকে বিলম্বিত করতে উৎসাহিত করতে পারে। তিনি এ ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দেন।

দ্রব্যমূল্য বৃদ্ধি নিয়ে জি এম কাদের বলেন, নির্দিষ্ট কিছুসংখ্যক ব্যক্তি আমদানি করছে। এতে সিন্ডিকেট হওয়াটা স্বাভাবিক। তিনি অভিযোগ করে বলেন, এসব ব্যবসায়ীরা সরকারের নীতিনির্ধারণে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত। সরকারের কাছে বিকল্প না থাকার কারণে সরকার তাদের হাতে জিম্মি বলেও মনে করেন তিনি।

news24bd.tv/আইএএম