ফেসবুক–ইনস্টাগ্রামে বিভ্রাট নিয়ে যা জানাল মেটা

ফেসবুক–ইনস্টাগ্রামে বিভ্রাট নিয়ে যা জানাল মেটা

ফেসবুক–ইনস্টাগ্রামে বিভ্রাট নিয়ে যা জানাল মেটা

অনলাইন ডেস্ক

বিশ্বজুড়ে প্রায় এক ঘণ্টা বন্ধ থাকার পর ফেসবুক, মেসেঞ্জার এবং ইনস্টাগ্রাম সচল হয়েছে। মঙ্গলবার (৫ মার্চ) রাত সোয়া ৯টার দিকে দেশের বিভিন্ন জায়গা থেকে একযোগে ফেসবুক লগ-আউট এবং সেশন আউট হয়ে যায় বলে অনেকে জানিয়েছেন। এরপর রাত ১০টা ২৩ মিনিটে আবারও সচল হয় ফেসবুক।

ওয়েবসাইটের কার্যক্রম পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ডাউনডিটেক্টরের তথ্যমতে, বাংলাদেশ সময় মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) রাতে সমস্যা শুরুর পর থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত ৫ লাখ ৮৩ হাজারের বেশি ব্যবহারকারী ফেসবুক লগআউট হয়ে যাওয়াসহ নানা সমস্যার মুখে পড়েন।

ইনস্টাগ্রাম নিয়ে একই সমস্যায় পড়েন ৮৪ হাজারের বেশি ব্যবহারকারী।

তবে মেটার মালিকানাধীন জনপ্রিয় যোগাযোগ অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপ ও খুদে বার্তা লেখার ওয়েবসাইট থ্রেডস ব্যবহারে কোনো সমস্যা হয়নি।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল এক প্রতিবেদনে জানিয়েছে, পুরো বিশ্বজুড়ে ফেসবুক ও ইন্সটাগ্রামে সমস্যা দেখা দিয়েছে। বিশ্বের কোথাও কেউ ফেসবুক ও ইন্সটাগ্রামে প্রবেশ করতে পারছে না।

এই দুটি মাধ্যমের ওয়েবসাইট এবং অ্যাপস উভয়ই অকার্যকর হয়ে পড়েছে।
 
বাংলাদেশ সময় রাত পৌনে ১০টার দিকে মেটার মুখপাত্র অ্যান্ডি স্টোন সামাজিক মাধ্যম এক্স পোস্টে বলেন, মানুষ আমাদের পরিষেবাগুলো ব্যবহারে সমস্যায় পড়ছে- এ বিষয়ে আমরা অবগত। আমরা বিষয়টি নিয়ে কাজ করছি।

রাত সাড়ে ১০টার দিকে ফেসবুক, মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম ফিরে আসার পর রাত ১১টা ১৯ মিনিটে অ্যান্ডি স্টোন আরেকটি পোস্টে বলেন, আজ একটি কারিগরি ইস্যু আমাদের পরিষেবাগুলোতে ব্যবহারকারদের  প্রবেশে সমস্যা সৃষ্টি করেছিল। যারা সমস্যায় পড়েছিল তাদের সবার জন্য যতো দ্রুত সম্ভব আমরা ইস্যুটি সমাধান করতে পেরেছি। যে কোনো সমস্যা হয়ে থাকলে তার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।

এর আগে মঙ্গলবার (৫ মার্চ) রাত সোয়া ৯টার দিকে বাংলাদেশের বিভিন্ন জায়গা থেকে একযোগে ফেসবুক লাগ-আউট এবং সেশন আউট হয়ে যায় বলে অনেকে জানান। যুক্তরাষ্ট্র থেকে সময় সংবাদের প্রতিবেদকরা জানান, সেখানকার ব্যবহারকারীদের ফেসবুক আইডিও হঠাৎ লগআউট হয়ে গেছে। এর আর লগইন করা যাচ্ছে না।

এদিকে, ডিএমপির সাইবার ক্রাইম ইউনিটের এসপি মো. নাজমুল ইসলাম জানিয়েছেন, ফেসবুকে ঢুকতে না পেরে আতঙ্কিত হওয়ার কিছু নেই। তাদের সার্ভার ত্রুটির কারণে প্রবেশ করা যাচ্ছে না।

ফেসবুকের বাংলাদেশ ও সিঙ্গাপুর কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার পর মঙ্গলবার রাতে একটি ভিডিও বার্তা দেন এসপি নাজমুল। সেখানে তিনি বলেন, ফেসবুকের কার্যক্রম বর্তমানে কিছুটা বিঘ্নিত হচ্ছে। এরমধ্যে এ বিষয়টি নিয়ে আমরা বাংলাদেশের কর্তৃপক্ষ এবং সিঙ্গাপুরের ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। তারা জানিয়েছে, সমস্যার সমাধানে তারা কাজ করে যাচ্ছে। দ্রুতই সমস্যার সমাধান হয়ে যাবে।

news24bd.tv/aa