শীর্ষ দুই রুশ কমান্ডারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি আইসিসি'র

(ছবি: অ্যারাব নিউজ)

শীর্ষ দুই রুশ কমান্ডারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি আইসিসি'র

অনলাইন ডেস্ক

চলমান রাশিয়া-ইউক্রেন সংঘাতের মধ্যেই যুদ্ধাপরাধের অভিযোগ আনা হয়েছে শীর্ষ দুই রুশ কমান্ডারের বিরুদ্ধে। মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) আইসিসির এক বিবৃতিতে জানানো হয়েছে, ইউক্রেনে যুদ্ধাপরাধের দায়ে শীর্ষ রুশ কমান্ডার সের্গেই কোবিলাশ ও ভিক্টর সোকোলভের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

দ্য হেগে অবস্থিত আইসিসি জানিয়েছে, তাদের ওপর সন্দেহ করার বেশ কিছু যুক্তিসংগত কারণ রয়েছে। মূলত আইসিসি দাবি করেছে, ‘কমপক্ষে ২০২২ সালের ১০ অক্টোবর থেকে ২০২৩ সালের ৯ মার্চ পর্যন্ত ইউক্রেনীয় বৈদ্যুতিক অবকাঠামোর বিরুদ্ধে তাদের কমান্ডের অধীনে বাহিনীর পরিচালিত ক্ষেপণাস্ত্র হামলার জন্য দায়ী ছিল।

দ্বিতীয়বারের মত এই নিয়ে রুশ কর্মকর্তাদের গ্রেপ্তারের জন্য পরোয়ানা জারির ঘটনা ঘটলো।

আইসিসির মতে, কোবিলাশ (৫৮) কথিত অপরাধের সময় রুশ বিমানবাহিনীর তথাকথিত দূরপাল্লার বিমানের কমান্ডার ছিলেন। অন্যদিকে সোকোলভ (৬১) রুশ নৌবাহিনীর একজন অ্যাডমিরাল ছিলেন। তিনি কৃষ্ণ সাগর নৌবহরের সময়কালে কমান্ড করেছিলেন।

গত বছরের মার্চে আইসিসি ইউক্রেনীয় শিশুদের অপহরণের সঙ্গে সম্পর্কিত যুদ্ধাপরাধের অভিযোগে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং শিশু কমিশনার মারিয়া লভোভা-বেলোভাকে গ্রেপ্তারের জন্য পরোয়ানা জারি করে। তবে ক্রেমলিন সেই অভিযোগটি অস্বীকার করে।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দুই রুশ কমান্ডারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার বিষয়টি নিয়ে সন্তোষ জানিয়েছেন। তিনি আইসিসির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে তিনি বলেন, ‘যেসব রুশ কমান্ডার ইউক্রেনের বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে এবং সমালোচনামূলক অবকাঠামোর বিরুদ্ধে হামলার নির্দেশ দেয়, তাদের অবশ্যই জানা উচিত, ন্যায়বিচার করা হবে। এ ধরনের অপরাধের প্রত্যেক অপরাধীকে অবশ্যই জানতে হবে, তাদের জবাবদিহি করা হবে। ’

আরও পড়ুন: ফিলিস্তিনে ত্রাণ সরবরাহে ইসরায়েলকে চাপে রেখেছে যুক্তরাষ্ট্র: ব্লিংকেন

উল্লেখ্য, জেনেভা কনভেনশন এবং আন্তর্জাতিক আদালতের মতে, সামরিক সংঘাতে জড়িত পক্ষগুলোকে অবশ্যই সামরিক এবং বেসামরিক উদ্দেশ্যের মধ্যে পার্থক্য করতে হবে। কারণ বেসামরিক লক্ষ্যবস্তুতে আঘাত হানা নিষিদ্ধ। (সূত্র: রয়টার্স) 

news24bd.tv/SC