ভারতীয়দের নিয়ে 'বর্ণবাদী' মন্তব্য করে ক্ষমা চাইলেন তাইওয়ানের মন্ত্রী

তাইওয়ানের শ্রম মন্ত্রী হু মিং-চুন

ভারতীয়দের নিয়ে 'বর্ণবাদী' মন্তব্য করে ক্ষমা চাইলেন তাইওয়ানের মন্ত্রী

অনলাইন ডেস্ক

চামড়ার রঙ তুলে ভারত বিরোধী মন্তব্য করেছিলেন তাইওয়ানের শ্রম মন্ত্রী হু মিং-চুন। তিনি এক সাক্ষাত্কারে বলেন, প্রাথমিকভাবে তাঁরা উত্তর-পূর্ব ভারতের কর্মীদেরই নিয়োগ করবেন। উত্তর-পূর্ব ভারতীয়দের ‘চামড়ার রঙ’ এবং ‘খাদ্যাভ্যাস’-এ তাইওয়ানিজদের সঙ্গে মিল আছে বলেই তাদের অগ্রাধিকার দেওয়া হবে বলে জানান হু। যার জেরে স্বাভাবিকভাবেই সোশ্যাল মিডিয়ায় ভারতীয়দের মধ্যে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়।

। শুধু তাই নয়, তাইওয়ানের বিরোধী দল হুর মন্তব্যের তীব্র নিন্দা করেছে। তারা বলেছে, বিদেশি কর্মীদের নিয়োগের ক্ষেত্রে চামড়ার রঙ এবং জাত কোনও মানদণ্ড হওয়া উচিত নয়। এই অবস্থায় গত  মঙ্গলবার (৫ মার্চ), তাঁর ওই বর্ণবিদ্বেষী মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন  হু মিং-চুন।
খবর টিভিনাইন অনলাইন ।
এদিকে সেন্ট্রাল নিউজ এজেন্সি তাইওয়ান জানিয়েছে, তিনি ভারতীয় কর্মীদের দক্ষতা এবং কর্মক্ষমতা তুলে ধরার অভিপ্রায়ের উপর জোর দিয়েছিলেন, যেকোনো বৈষম্যমূলক উদ্দেশ্য থেকে বিচ্ছিন্ন হয়ে।
ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির বিধায়ক চেন কুয়ান-টিং এক্স-এ পোস্ট করা একটি ভিডিওতে হুর মন্তব্যের তীব্র নিন্দা করেছেন, হু-এর মন্তব্যের “কঠোর নিন্দা” করেছেন, যুক্তি দিয়েছেন যে অভিবাসী কর্মীদের নিয়োগের ক্ষেত্রে ত্বকের রঙ এবং জাতি মানদণ্ড হওয়া উচিত নয়।
বিরোধী দলের বিবৃতিতে বলা হয়েছে যে তাইওয়ান একটি সুশীল সমাজকে গর্বিত করে যা বিভিন্ন মতামত গ্রহণ করে এবং বিস্তৃত কণ্ঠস্বর শোনার অনুমতি দেয়। এখানে মন্ত্রীর বক্তব্য বর্ণবাদী।
তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ভারতীয় কর্মীদের নিয়োগ নিয়ে শ্রমমন্ত্রীর এই মন্তব্য অনুপযুক্ত নয়। তারাও ক্ষমা চেয়েছে। তারা বলেছে, তাইওয়ানের সমাজ ভিন্ন ভিন্ন মতামত গ্রহণ করে এবং এখানে কারও কণ্ঠরোধ করা হয় না। ভারতের বৈচিত্র্যময় এবং সমৃদ্ধ সংস্কৃতিকেও তারা সম্মান করে। দুই দেশের জনগণের মধ্যে যে নিবিড় যোগাযোগ রয়েছে ও সম্পর্ক ভালো।  

news24bd.tv/ডিডি
 

এই রকম আরও টপিক