পুতিনবিরোধী প্রতিবাদে সামিল হতে দেশবাসীর প্রতি নাভালনির স্ত্রীর আহ্বান

প্রেসিডেন্ট নির্বাচনের দিন ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে এক প্রতিবাদ সমাবেশের ডাক দিয়েছেন আলেক্সেই নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়া।

পুতিনবিরোধী প্রতিবাদে সামিল হতে দেশবাসীর প্রতি নাভালনির স্ত্রীর আহ্বান

অনলাইন ডেস্ক

রাশিয়ার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের দিন ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে এক প্রতিবাদ সমাবেশের ডাক দিয়েছেন পুতিনের সমালোচক প্রয়াত আলেক্সেই নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়া। বুধবার (৬ মার্চ) ইউটিউবে প্রচারিত এক ভিডিওতে নাভালনির মৃত্যুর পর তার প্রতি সকলের সমর্থন নাভালনির স্বপ্নকে বাচিয়ে রেখেছে বলে জানান তিনি। খবর রয়টার্সের।

ভিডিওতে ইউলিয়া বলেন, আমার স্বামীকে স্মরণ করে জড়ো হওয়া মানুষের ভীড় দেখে আমি শক্তি পেয়েছি।

আপনাদেরকে দেখে আমার কাছে মনে হয়েছে নাভালনির প্রচেষ্টা ব্যর্থ হয়নি। আমরা সবাই মিলে সংখ্যায় অনেক এবং যতোদিন আমরা বেঁচে আছি ততোদিন লড়াই চলবেই।

মৃত্যুর আগে জনগণের উদ্দেশ্যে দেয়া ভাষণে নাভালনি দেশবাসীকে নির্বাচনের দিন গণহারে পুতিনের বিরুদ্ধে ভোট দেয়ার মাধ্যমে প্রতিবাদ জানাতে আহ্বান জানিয়েছিলেন।

মৃত্যুর পর নাভালনির স্ত্রী এই প্রতিবাদ সমাবেশে নেতৃত্ব দিচ্ছেন।

ভিডিওতে ইউলিয়া আরও বলেন, আমাদের প্রতিবাদ খুবই নিরাপদ এবং সাধারণ। একে দমানো সম্ভব নয় এবং এর মাধ্যমে লাখ লাখ মানুষ একে অপরকে দেখার মাধ্যমে তারা যে একা নয় সেটি জানতে পারবে। আমাদের সবার উদ্দেশ্য একই এবং তা হলো আমরা সবাই দুর্নীতিবিরোধী, যুদ্ধবিরোধী এবং আইনের শাসনের পক্ষে।

কোনো কারণে যদি প্রতিবাদ সমাবেশ বিফল হয় তাহলে ইউলিয়া কর্তৃক নাভালনির সংগ্রামকে এগিয়ে নিয়ে যাওয়ার স্বপ্ন ব্যর্থতায় পর্যবসিত হবে এবং পুতিনের বিরুদ্ধে যে অনেকেই অবস্থান নিয়েছেন সেটি প্রমাণ করতেও ইউলিয়া ব্যর্থ হবেন।

কিন্তু আন্দোলন যদি সফল হয়, তাহলে রাশিয়ার ১১টি টাইম জোনে অসংখ্য মানুষ পুতিনের বিরুদ্ধে রাস্তায় নেমে আসবেন এবং ভোট দিতে লাইনে দাঁড়ানো মানুষকে পুলিশ সরিয়ে দিতে অসমর্থ হবে।  

আরও পড়ুন: সুখবর ছাড়াই শেষ হলো গাজায় যুদ্ধবিরতির আলোচনা

১৯৯৯ সাল থেকে ক্ষমতায় থাকা পুতিন আরও ছয় বছরের জন্য ক্ষমতা পেতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। ইউক্রেন যুদ্ধের বিরুদ্ধে অবস্থান নেয়া দুইজন প্রার্থীকে অযোগ্য ঘোষণা করে নির্বাচন থেকে বাদ দেয়া হয়েছে এবং যে তিনজন প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন তারা কেউই পুতিনের সমালোচক নন। ক্রেমলিন বলছে ৮০ শতাংশ সমর্থন নিয়ে নির্বাচনে জেতার ক্ষেত্রে এগিয়ে আছেন পুতিন।

পুতিনের প্রায় সকল সমালোচকই হয় মৃত আর নয়তো জেলে আছেন কিংবা দেশত্যাগে বাধ্য হয়েছেন। আসন্ন নির্বাচনকে তাই ভুয়া আখ্যা দিয়েছেন নাভালনির স্ত্রী ইউলিয়া।

ভিডিওতে ইউলিয়া বলেন, পুতিনকে ছাড়া যে কাউকে আপনারা ভোট দিতে পারেন। আপনারা ব্যালট নষ্ট করতে পারেন, এর ওপরে নাভালনির নাম লিখতে পারেন। যদি ভোট দিতে ইচ্ছে না করে তবুও আপনারা ভোটকেন্দ্রে এসে লাইনে দাঁড়িয়ে আবার চলে যেতে পারেন।

২০২০ সালে বিষপ্রয়োগ থেকে বেঁচে যাওয়া নাভালনি ধোঁকাবাজি ও চরমপন্থার মতো বেশকিছু অভিযোগে ৩০ বছরের জন্য কারাদণ্ড ভোগ করছিলেন। রাশিয়া সরকার বরাবরই নাভালনিকে আইন ভঙ্গকারী এবং পশ্চিমাদের চর বলে পরিচয় দিয়ে এসেছে, এবং তাকে হত্যা করার অভিযোগ অস্বীকার করেছে।

news24bd.tv/ab