নওগাঁয় ৬টি অবৈধ ইটভাটায় ১০ লাখ টাকা জরিমানা

নওগাঁয় ৬টি অবৈধ ইটভাটায় ১০ লাখ টাকা জরিমানা

নওগাঁ প্রতিনিধি

নওগাঁয় ৬টি ইটভাটায় অভিযান চালিয়েছে পরিবেশ অধিদপ্তর। পরে অবৈধভাবে পরিচালনা করার অপরাধে মোবাইল কোর্টের মাধ্যমে ওই ৬টি ইটভাটা মালিককে ১০ লাখ টাকা অর্থদন্ড করা হয়েছে।

মঙ্গলবার (৫ মার্চ) দিনব্যাপী নওগাঁ সদর ও মান্দা উপজেলার বিভিন্ন এলাকায় অবস্থিত ওই সকল ইটভাটা মালিকের অর্থদন্ডের এ রায় প্রদান করেন রাজশাহী বিভাগীয় পরিবেশ অধিদপ্তর, বগুড়া কার্যালয়ের পরিচালক ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মুহাঃ আহসান হাবিব। পরদিন বুধবার সকালে অবৈধ ইটভাটায় অভিযানের বিষয়টি নিশ্চিত করেন নওগাঁ জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মলিন মিয়া।

মলিন মিয়া জানান, নওগাঁ সদর ও মান্দা উপজেলায় একাধিক ইটভাটা দীর্ঘদিন থেকে অবৈধভাবে পরিচালনা করে আসছিল। বিষয়টি জানতে পেরে পরিবেশ অধিদপ্তর বগুড়া কার্যালয়ের পরিচালক ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আহসান হাবিবের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়। পরে অবৈধভাবে ইটভাটা পরিচালনার দায়ে মোবাইল কোর্টের মাধ্যমে সদর উপজেলার মেসার্স এবিসি ব্রিকসকে ২ লাখ টাকা, মেসার্স মন্ডল ব্রিকসকে ২ লাখ টাকা ও মান্দা উপজেলার মেসার্স এএম ব্রিকসকে ১ লাখ টাকা, মেসার্স সীমানা ব্রিকসকে ২ লাখ টাকা, মেসার্স শাপলা ব্রিকসকে ২ লাখ টাকা, মেসার্স মান্দা ব্রিকসকে ১ লাখ টাকাসহ সর্বমোট ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে এবং তাৎক্ষণিক উক্ত পরিমাণ টাকা আদায় করা হয়েছে।

তিনি আরও জানান, মোবাইল কোর্টের প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন জেলা পরিবেশ অধিদপ্তর কার্যালয়ের পরিদর্শক উত্তম কুমার।

এ সময় পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা প্রদান করেন। জেলাজুড়ে বায়ুদূষণ নিয়ন্ত্রণে এই ধরণের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক