শর্তসাপেক্ষে ডেসটিনির রফিকুল আমিনের জামিন

সংগৃহীত ছবি

শর্তসাপেক্ষে ডেসটিনির রফিকুল আমিনের জামিন

অনলাইন ডেস্ক

গ্রাহকের অর্থ আত্মসাৎ ও পাচারের দায়ে ১২ বছরের কারাদণ্ডাদেশপ্রাপ্ত ডেসটিনির ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আমিনকে শর্তসাপেক্ষে জামিন দিয়েছেন হাইকোর্ট। পাসপোর্ট জমা রাখার শর্তে তাঁকে এক বছরের জামিন দেওয়া হয়েছে।

বুধবার (৬ মার্চ) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী এবাদত হোসেনের হাইকোর্ট বেঞ্চ তাঁকে জামিন দেন। তবে একটি মামলায় জামিন না মেলায় তাঁকে কারাগারেই থাকতে হচ্ছে বলে জানিয়েছেন তাঁর আইনজীবীরা।

আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দ মামুন মাহবুব। সঙ্গে ছিলেন আইনজীবীবী মো. মোহাদ্দেস-উল-ইসলাম। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান।

আইনজীবীবী মো. মোহাদ্দেস-উল-ইসলাম বলেন, ‘১২ বছরের কারাদণ্ড ও জরিমানার বিরুদ্ধে রফিকুল আমিনের আপিল হাইকোর্ট শুনানির জন্য গ্রহণ করেন ২০২২ সালের ২২ জুন।

এ মামলায় ২০১২ সালের ১১ অক্টোবর থেকে তিনি জেলে আছেন। সে হিসাবে প্রায় ১২ বছরের কারাদণ্ড তিনি খেটে ফেলেছেন। তাছাড়া এ মামলায় জামিন পেলেও তিনি মুক্তি পাচ্ছেন না। কারণ ডেসটিনি ট্রি প্লান্টেশন লিমিটেডের বিনিয়োগকারীদের অর্থ আত্মসাতের মামলার এখনো বিচার চলছে।

এসব বিষয় বিবেচনায় পাসপোর্ট জমা রাখার শর্তে তাঁকে এক বছরের জন্য জামিন দেওয়া হয়েছে। ’ বিচারিক আদালতে পাসপোর্ট জমা রাখতে হবে বলে জানান এই আইনজীবী।

এই জামিনের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হবে কি না জানতে চাইলে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, ‘কমিশনকে জানিয়েছি। কমিশন চাইলে অবশ্যই আবেদন করা হবে। ’

ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির প্রায় এক হাজার ৮৬১ কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগে এক যুগ আগে মামলা করেছিল দুদক।

মামলায় অভিযুক্ত ৪৬ আসামিকেই দোষী সাব্যস্ত করে ২০২২ সালের ১২ মে রায় দেন ঢাকার চতুর্থ বিশেষ জজ আদালতের বিচারক শেখ নাজমুল আলম। রায়ে ডেসটিনি গ্রুপের প্রেসিডেন্ট সাবেক সেনাপ্রধান হারুন-অর-রশিদ এবং ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আমিনসহ ৪৬ জনকেই বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং তাঁদের দুই হাজার ৩০০ কোটি টাকা জরিমানা করেন বিচারিক আদালত।

এর মধ্যে রফিকুল আমিনকে ১২ বছর কারাদণ্ড এবং ২০০ কোটি টাকা জরিমানা, অনাদায়ে আরো তিন বছরের সাজা দেওয়া হয়। আর হারুন-অর-রশীদকে চার বছর কারাদণ্ড এবং সাড়ে তিন কোটি টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরো ছয় মাসের কারাদণ্ড দেন বিচারক।

আরও পড়ুন: জালনোট প্রস্তুতকারী চক্রের মূলহোতাসহ চারজন আটক

এ রায়ের বিরুদ্ধে ২০২২ সালের ৯ জুন হারুন-অর-রশিদের আপিল শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট। এদিকে হারুন-অর-রশিদসহ ৪৫ আসামির সাজা বাড়াতে গত ১২ জুন হাইকোর্টে আবেদন করে দুদক। হাইকোর্ট সে আবেদনটিও শুনানির জন্য গ্রহণ করেছেন। ২০২২ সালের ৩০ আগস্ট হাইকোর্ট হারুন-অর-রশিদকে ছয় মাসের জামিন দেন।

মামলার তথ্য অনুযায়ী, মাল্টিপারপাস কো-অপারেটিভের নামে ডেসটিনি বিনিয়োগকারীদের কাছ থেকে সংগ্রহ করা হয়েছিল এক হাজার ৯০১ কোটি টাকা। সেখান থেকে এক হাজার ৮৬১ কোটি ৪৫ লাখ টাকা আত্মসাৎ করা হয়। তাতে সাড়ে আট লাখ বিনিয়োগকারী ক্ষতির মুখে পড়েন।

এদিকে বৃক্ষরোপণ কর্মসূচি প্রকল্পের অর্থ আত্মসাতের মামলাটির বিচার চলছে। গত বছর ২৯ অক্টোবর হাইকোর্ট মামলাটির বিচার এক বছরের মধ্যে শেষ করতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। দুই হাজার ২৫৭ কোটি ৭৮ লাখ ৭৭ হাজার টাকা আত্মসাতের এ মামলাটি সাক্ষ্যগ্রহণ পর্যায়ে আছে।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক