রাতে ভালো ঘুম হওয়ার জন্য প্রয়োজনীয় খাদ্য

সুস্থ থাকতে হলে প্রয়োজন সঠিক ঘুম।

রাতে ভালো ঘুম হওয়ার জন্য প্রয়োজনীয় খাদ্য

অনলাইন ডেস্ক

সুস্থ থাকতে হলে প্রয়োজন সঠিক ঘুম। তবে ঘুম কেমন হবে সেটি নির্ভর করে আমাদের জীবনযাত্রার ওপর। ভালো ঘুমের জন্য প্রয়োজন সঠিক সময়ে ঘুম ও মানসিক প্রশান্তি। এছাড়া খাবারের বিষয়তো রয়েছেই।

কেননা খাবারের প্রভাব আমাদের শরীরে সবচেয়ে বেশি পড়ে। ঘুম ভালো হবে, নাকি খারাপ- সেটিও নির্ভর করে খাবারের ওপর। আমরা জানি যে চা-কফি পানে আমাদের ঘুমে প্রভাব পড়ে, তবে শুধু চা-কফি নয়, আরও অনেক খাবারই আছে যা আমাদের ঘুমে প্রভাব ফেলে।

মনে রাখবেন, খাবার ও ঘুম আমাদের শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।

প্রতিদিনের কাজ ঠিকভাবে করার জন্য রাতে প্রয়োজন ঠিকমতো ঘুমানো। কারণ ঘুম পরবর্তী কাজের জন্য আপনার শরীরকে তৈরি করে।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, কিছু খাবার রয়েছে যা খেলে আপনার রাতের ঘুম ভালো হবে। শরীরে মেলাটোনিন ও কর্টিসল হরমোন নিঃসরণ হয়। ফলে রাতে ভালো ঘুম হয়। তাই চলুন জেনে নিই কোন খাবার খেলে রাতে ভালো ঘুম হয়-

গরম দুধ
রাতে ঘুমানোর আগে এক গ্লাস গরম দুধ খেতে পারেন। এটি রাতে ভালো ঘুম হতে সাহায্য করে। এছাড়া দুধে বিদ্যমান অ্যামাইনো অ্যাসিড ট্রিপটোফ্যান ভালো ঘুমের জন্য সহায়ক।

ডিম
ডিমে আছে ভিটামিন ডি। মস্তিষ্কে যে অংশের নিউরন ঘুমাতে সাহায্য করে, ডিমের ভিটামিন ডি সেখানে কাজ করে। ভিটামিন ডির ঘাটতি থাকলে সহজে ঘুম আসে না।

মিষ্টি আলু
মিষ্টি আলুকে বলা হয় ‘ঘুমের মাসি’। এতে বিদ্যমান পটাশিয়াম ঘুমাতে সাহায্য করে।

কাঠবাদাম
কাঠবাদাম মেলাটোনিনের উৎস। ঘুমের হরমোন মেলাটোনিন, যা আমাদের দেহঘড়িকে নিয়ন্ত্রণ করে। কাঠবাদামে আরও আছে ম্যাগনেসিয়াম, যা ভালো ঘুমের জন্য প্রয়োজনীয়। তাই ভালো ঘুমের জন্য রাতে একমুঠো কাঠবাদাম খেতে পারেন।

আরও পড়ুন: যে ১১ অভ্যাস আপনার মস্তিষ্কের ক্ষতি করছে

কলা
কলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম রয়েছে। খনিজ উপাদানগুলোর মধ্যে ম্যাগনেসিয়াম এমন একটি উপাদান, যা পর্যাপ্ত পরিমাণে গ্রহণ করলে ঘুম ভালো হওয়ার সম্ভাবনা থাকে।

মধু
মধু সেরেটোনিন ও মেলাটোনিন তৈরি করে। নিয়মিত মধু খেলে ভালো ঘুম হয়।

সাদা ভাত
ভাত বলতে আমরা সাধারণভাবে সাদা ভাতকে বুঝি, যা আমাদের রক্তে গ্লুকোজের মাত্রা বাড়িয়ে দেয় হুট করে। এর কারণে ঘুম ভালো হয়।

তেলযুক্ত মাছ
তেলযুক্ত মাছে থাকে ভিটামিন ডি এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। ঘুমের আবেশ আনতে কাজে আসে এ দুটি উপাদান। ভালো ঘুমের জন্য রাতে তেলযুক্ত মাছ খাওয়ার অভ্যাস করতে পারেন।  

নিয়মিত শরীরচর্চা
নিয়মিত ব্যয়াম আপনাকে সুস্থ থাকতে সাহায্য করে। এছাড়া মানসিক অবসাদও দূর করে। এতে করে রাতে ভালো ঘুম হয়।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক