চলছে অভিযান, চার দিনে গ্রেপ্তার ৮৪৫

চলছে অভিযান, চার দিনে গ্রেপ্তার ৮৪৫

রেস্তোরাঁ ও ভবন 

চলছে অভিযান, চার দিনে গ্রেপ্তার ৮৪৫

অনলাইন ডেস্ক

রাজধানীর বিভিন্ন এলাকায় গতকাল বুধবার পর্যন্ত চার দিনে অগ্নিঝুঁকিতে থাকা বিভিন্ন ভবন ও রেস্তোরাঁয় অভিযান চালিয়ে ৮৪৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। অভিযান চলাকালে মামলা হয়েছে ২০টি। চার দিনে এক হাজার ১০০ রেস্তোরাঁয় অভিযান চালনো হয়। ভ্রাম্যমাণ আদালতে সাজা হয়েছে ৮৮৭ জনের।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) সূত্রে এসব তথ্য জানা গেছে।

গত রবিবার বিকেল থেকে ডিএমপির আওতাধীন বিভিন্ন এলাকায় ঝুঁকিপূর্ণ গ্যাস সিলিন্ডার থাকা খাবারের দোকান ও রেস্তোরাঁ এবং কেমিক্যাল গোডাউনে এই বিশেষ অভিযান শুরু হয়। ওই দিন অর্ধশতাধিক প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ৩৫ জনকে গ্রেপ্তার করা হয়।

আদালত সূত্র বলছে, গ্রেপ্তারকৃতদের মধ্যে ৮০০ জনকে গত সোমবার ও মঙ্গলবার সিএমএম আদালতে হাজির করে পুলিশ।

তাঁদের বিরুদ্ধে গ্যাস সিলিন্ডার রাস্তায় রেখে জনসাধারণ ও যান চলাচলে বাধা সৃষ্টি করাসহ ডিএমপি অধ্যাদেশের বিভিন্ন ধারায় অভিযোগ আনা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ডিএমপির উপকমিশনার (মিডিয়া) মো. ফারুক হোসেন বলেন, অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত ব্যক্তিদের গ্রেপ্তার করে বিচারে দাঁড় করানো হচ্ছে।

রাজউক ও সিটি করপোরেশনের অভিযান
অগ্নি প্রতিরোধ ব্যবস্থা না থাকায় রাজধানীর গুলশান-২-এর একটি ছয়তলা ও আরেকটি সাততলা বাণিজ্যিক ভবন ঝুঁকিপূর্ণ ঘোষণা করে ব্যানার টানিয়ে দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালত।

গতকাল সকাল ১টায় ডিএনসিসির অঞ্চল-৩-এর নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন এ আদালত পরিচালনা করেন।

তাঁর সঙ্গে ছিলেন সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তারা। এর আগে দুপুর ১২টায় গুলশান-২-এর ৪৬ নম্বর রোডের ৩৩ নম্বর হোল্ডিংয়ের এই ভবনে থাকা কাচ্চি ভাই রেস্তোরাঁকে এক লাখ টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া একই অভিযোগে ধানসিঁড়ি নামের আরেকটি রেস্তোরাঁকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। ৩৪ নম্বর হোল্ডিংয়ে সেভা হাউসের সামনে সিঁড়িতে মালপত্র রাখায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এই দুটি ভবনেই অগ্নিঝুঁকিপূর্ণ ব্যানার টানানো হয়েছে।

জানতে চাইলে নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নায়ন বলেন, ৩৩ নম্বর হোল্ডিংয়ের বাণিজ্যিক ভবনটিতে বেশ কিছু রেস্তোরাঁ রয়েছে। কিন্তু কোনোটিতেই আগুন নেভানোর ব্যবস্থা নেই।

খিলগাঁওয়ে চার রেস্তোরাঁ মালিককে ৭ লাখ টাকা জরিমানা
গতকাল খিলগাঁওয়ের চার রেস্তোরাঁ মালিককে সাত লাখ টাকা জরিমানা করা হয়েছে। এর মধ্যে কেএফসি, ডোমিনোজ পিজ্জা ও ক্রিসেন্ট রেসিপি রেস্তোরাঁ মালিককে দুই লাখ করে ছয় লাখ টাকা জরিমানা করে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। এ ছাড়া চায়না ল্যান্ড নামের আরেকটি রেস্তোরাঁ মালিককে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

news24bd.tv/aa