সুইচ টিপলেই দূষণ কমানো যায় না: পরিবেশমন্ত্রী

ঢাকায় বায়ুদূষণের মাত্রা আগামী এক বছরের মধ্যে কমানো যাবে বলে আশাবাদী বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

সুইচ টিপলেই দূষণ কমানো যায় না: পরিবেশমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

‘সুইচ টিপলেই লাইট অফ' করার মতো দূষণ কমানো যায় না বলে মন্তব্য করেছেন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। তিনি বলেন, ঢাকায় বায়ুদূষণের মাত্রা আগামী এক বছরের মধ্যে কমানো যাবে বলে আমি আশাবাদী।

বৃহস্পতিবার (৭ মার্চ) সচিবালয়ে ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াড কর্মসূচির উদ্ধোধন শেষে পরিবেশমন্ত্রী এই আশ্বাস দিয়েছেন। অনুষ্ঠানে তিনি বলেন, নানা পদক্ষেপ নেয়া হয়েছে।

এরই মধ্যে পরিবেশ দূষণকারী ৩শ'র মতো ইটভাটা বন্ধ করা হয়েছে। রাজধানীর আশেপাশেও এমন ইটভাটা চিহ্নিত করে অভিযান চালানো হবে।

আরও পড়ুন: ভুয়া চিকিৎসকদের বিরুদ্ধে জনপ্রতিনিধিদের ব্যবস্থা নিতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

মন্ত্রী আরও বলেন, দেশে প্রথমবারের মতো ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াড আয়োজিত হচ্ছে। এর মাধ্যমে বন্যপ্রাণী সংরক্ষণ সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করা হবে।

কর্মসূচিটি চলবে পাঁচ মাসব্যাপী। অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য অনলাইনে রেজিষ্ট্রেশন করা যাবে। সারাদেশে প্রায় লক্ষাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে ৬৪টি ভেন্যুতে জেলা পর্যায়ের অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। দুইটি ক্যাটাগরিতে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির যেকোনো শিক্ষার্থী স্কুল ও কলেজ ক্যাটাগরিতে অলিম্পিয়াডে অংশ নিতে পারবেন। বিজয়ীদের জন্য থাকবে লক্ষাধিক টাকার পুরস্কার।

news24bd.tv/ab