হোয়াটসঅ্যাপে একটি চক্র যেভাবে প্রতারণা করছে

হোয়াটসঅ্যাপে ব্যস্ত তরুণী

হোয়াটসঅ্যাপে একটি চক্র যেভাবে প্রতারণা করছে

অনলাইন ডেস্ক

২০২৪ সালের ২৯ ফেব্রুয়ারি । রাজধানী ঢাকায়  'হোয়াটসঅ্যাপ ব্যবহারে পুলিশের সতর্কতা' শীর্ষক এক বিবৃতিতে দেশবাসীকে সতর্ক করেছে পুলিশ। বিবৃতিতে দেশবাসীকে সতর্ক করে পুলিশ জানিয়েছে, ইদানিং বিভিন্ন প্রতারক চক্র বিদেশি নম্বর ব্যবহার করে বিভিন্ন হোয়াটস অ্যাপে ভিডিও কল দিয়ে ব্যক্তির ছবি সংগ্রহ করে। তারপর সেই ছবি দিয়ে এআই ( কৃত্রিম বুদ্ধিমত্ত্বা) সফটওয়্যার ব্যবহার করে নিখুঁতভাবে অশ্লীল ভিডিও তৈরি বানিয়ে প্রতারণা করে অর্থ হাতিয়ে নিচ্ছে।

তাদের কাছে এমন অনেক অভিযোগ আসছে। তরুণীরা ভয়ে মুখ খুলতে পারেন না। আবার টাকা দিতে হয় সম্মান বাঁচনোর ভয়ে। আবার যে কাজ করেননি তারও দায় আড়াল করতে হয়।

এছাড়া আরও কিছু কল বা মেসেজ আসে হোয়াটসঅ্যাপে । ঘরে বসে  প্রতিদিন আয় করুন ১০০ মার্কিন ডলার। এরকম লোভনীয় অফার পেলে যে কেউ না বুঝে সাড়া দিবেন। তখন সেই চক্র আপনার বায়োডাটা চাইবে। আপনি মেইল আইডি, ফোন নাম্বর সব দিবেন। এরপর ওই চক্রের পক্ষ থেকে বলা হবে, আপনার ব্যংক একাউন্ট দেওয়ার জন্যে। আপনি সরল বিশ্বাসে দিবেন।  
এরপরই হয়তো একদিন দেখবেন আপনার সব কিছু হ্যকড হয়ে গেছে। এমনকি ব্যংক একাউন্টেও টাকা নেই।
এছাড়া একটি চক্র আপনার হোয়াটস অ্যাপ নাম্বারে বিদেশি নম্বর থেকে ভিডিও কল দিয়ে আপনার ভিডিও রেকর্ড করছে। সেই রেকর্ডকৃত ভিডিওতে তারা অশ্লীল ছবি/ভিডিও যুক্ত করছে। অশ্লীল ছবিযুক্ত ভিডিও তারা আপনার হোয়াটস অ্যাপ নাম্বারে সেন্ড করছে।
তাই যেকোনো অ্যাপ ফোনে ইনস্টল এবং মোবাইল অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে খুবই সতর্ক থাকার পরামর্শ দিয়েছে পুলিশ। সর্বপ্রথম তারা আপনার ফেসবুক আইডি থেকে আপনার এবং আপনার পরিচিতজনদের (ফ্রেন্ডলিস্ট) তথ্য সংগ্রহ করছে।
 দেশে প্রতিদিনই ঘটে চলেছে একের পর এক কেলেঙ্কারি। অনেক সময় মানুষের একটা ভুলের কারণেই তারা তাদের সর্বস্ব খোয়াচ্ছে। তার মধ্যেই জালিয়াতির একটি বিরাট মাধ্যম হয়ে উঠেছে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ।
এই অ্যাপেরই অপব্যবহার করছে স্ক্যামাররা। তাই বিশেষ কয়েকটি দিকে নজর রাখা খুব প্রয়োজন। নাহলে আপনিও যে কোনও সময় জালিয়াতির শিকার হয়ে যাবেন। হোয়াটসঅ্যাপের খুব সাধারণ কয়েকটি স্ক্যাম সম্পর্কে সচেতন থাকুন।

যে ৫টি নিয়ম মানলে আপনি নিরাপদ 


অপরিচিত নম্বর থেকে দূরে থাকাই ভাল: হোয়াটসঅ্যাপে যদি অপরিচিত কোনও ব্যক্তি ভিডিয়ো কল বা মেসেজ করে, তাহলে সঙ্গে সঙ্গে উত্তর দিয়ে ফেলবেন না। প্রথমে নম্বর চেক করুন।
তারপরে যদি দেখেন তিনি কোনও কাজের কথা বলছে না। তাহলে ব্লক করে দিন। অনেক সময় দরকারি কথা শুরু করেই তারপরে স্ক্যাম করা হয়।
ফিশিং অ্যাটাক: সাইবার জালিয়াতরা সাধারণত ব্যাঙ্ক, ডেলিভারি সার্ভিস এবং সরকারি সংস্থার নামে লোকেদের কাছে মেসেজ পাঠায় এবং তাদের ভয় দেখানোর চেষ্টা করে।
শেয়ার করবেন না:এছাড়াও সেই সব মেসেজে লেখা থাকে, অনেক মানুষের সঙ্গে এই ওয়েব লিঙ্ক শেয়ার করুন। এমন কোনও মেসেজ পেলে ভুলেও তাতে পা দেবেন না।
ক্লিক করার আগে ভাবুন: হোয়াটসঅ্যাপে কোনও মেসেজের সঙ্গে লিঙ্কে দেওয়া থাকলে, তাতে ক্লিক করবেন না। আপনার বিশ্বস্ত কেউ যদি লিঙ্কটি শেয়ার করে, তবে আপনি এটি দেখতে পারেন, তবে একটি অজানা নম্বর থেকে আসা মেসেজে ক্লিক করবেন না। এই লিঙ্কগুলির সাহায্যে, ম্যালওয়্যার বা ভাইরাস ফোনে ডাউনলোড করা হয়।
ব্যক্তিগত তথ্য শেয়ার করবেন না: কখনওই কোনও ব্যক্তির সঙ্গে ব্যক্তিগত তথ্য শেয়ার করবেন না। যেমন ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, ইন্টারনেট ব্যাঙ্কিং পাসওয়ার্ড, ক্রেডিট কার্ডের বিবরণ ইত্যাদি কাউকেই জানাবেন না।

news24bd.tv/ডিডি
 


 

এই রকম আরও টপিক