৩৭০ ধারা বাতিলের পর প্রথমবারের মতো কাশ্মীরে মোদি

ফাইল ছবি

৩৭০ ধারা বাতিলের পর প্রথমবারের মতো কাশ্মীরে মোদি

অনলাইন ডেস্ক

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের পর প্রথমবার কাশ্মীর সফর করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার (৭ মার্চ) শ্রীনগরে একটি জনসভায় অংশগ্রহণ করেন মোদি।

মোদির আগমনকে কেন্দ্র করে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয় পুরো শ্রীনগর এলাকাকে। প্রায় কয়েক হাজার অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়।

সেই জনসভায় ভাষণ দিতে গিয়ে মোদি বলেন, তিনি কাশ্মীরে এসে অত্যন্ত আনন্দিত এবং উচ্ছ্বসিত। কেন্দ্রের উন্নয়ন প্রকল্পগুলো কাশ্মীরের উন্নয়নকে আরও ত্বরান্বিত করবে। বিজেপি সরকার উন্নত জম্মু ও কাশ্মীর গড়তে সর্বদা সচেষ্ট।

এ সময় মোদি আরও বলেন, এমন একটি যুগ ছিল যখন দেশের অন্যান্য অংশে আইন প্রয়োগ করা গেলেও জম্মু ও কাশ্মীরে তা কার্যকর করা সম্ভব হয়নি।

সে সময় আমাদের জম্মু-কাশ্মীরের ভাই বোনেরা বঞ্চিত হয়েছিল। কিন্তু এখন সময় বদলেছে। পুরো দেশ যেসব সুবিধা পাবে এখানকার মানুষরাও সেই সুবিধা পাবে।

উল্লেখ্য, ২০১৯ সালে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের আধা-স্বায়ত্তশাসন প্রত্যাহার করে বিজেপি সরকার। ৩৭০ অনুচ্ছেদ থাকাকালীন জম্মু কাশ্মীরের নিজস্ব পতাকা, সংবিধান, আইনসভা ছিলো। কিন্তু ১ কোটি ২০ লাখ বাসিন্দার এই অঞ্চলটি এখন ভারতে একটি রাজ্য হিসেবে সকল সুযোগ-সুবিধা ভোগ করবে বলে জানায় দেশটির সরকার।

news24bd.tv/SC