যে খাবারে চুল পড়া বন্ধ হয়

যে খাবারে চুল পড়া বন্ধ হয়

অনলাইন ডেস্ক

বর্তমান সময়ে নারী-পুরুষের কমন সমস্যাগুলোর মধ্যে একটি হচ্ছে চুল পড়া। যা সবার জন্যই এটি বেশ চিন্তার। চুল পড়া কমাতে আমরা সবাই বিভিন্ন ঘরোয়া প্রতিকার, নামিদামি প্রোডাক্ট ব্যবহার করে থাকি, কিন্তু কিছুতেই ভালো ফল মেলে না। অনেক সময় আরও বেশি চুল ঝড়তে দেখা যায়।

আমাদের স্বাস্থ্য এবং ত্বকের মতো, চুলের স্বাস্থ্যের ক্ষেত্রেও প্রোটিন, ভিটামিনের প্রয়োজন হয়। যেসব খাদ্য উপাদানের অভাবে চুল পড়া দেখা দেয়।

তাই খাবারের পাতে রাখুন এমন কিছু, যা আপনার চুল ঝরা তো কমাবেই, সঙ্গে চুলকে করে তুলবে স্বাস্থ্যকর।

১।

ডিম:  চুলের যত্নে সবচেয়ে উপকারী ডিম। ডিম প্রোটিন, বায়োটিন, ভিটামিন বি১২, আয়রন, জিংক এবং ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিডের উৎস। এই ভিটামিন এবং খনিজগুলোর যে কোনো একটির অভাব হলে চুলের গুণমান খারাপ হতে শুরু করে। তাই চুল পড়া বন্ধ করতে খাদ্য তালিকায় ডিম অবশ্যই রাখুন।

২। গাজর: গাজর কেবলমাত্র চোখের ক্ষেত্রে নয়, ত্বক এবং চুলের ক্ষেত্রেও অত্যন্ত উপকারী। গাজর ভিটামিন-এ সমৃদ্ধ। এটি স্ক্যাল্পে পুষ্টি সরবরাহ করে। চুলের গোড়া শক্ত হয়, চুলকে ময়শ্চারাইজড রাখে। তাই চুলের যত্নে গাজরকে অবশ্যই খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন।
 
৩। পালং শাক: পালং শাক ভিটামিন এ, ভিটামিন সি, ফোলেট এবং আয়রনের উৎস। এগুলো সবই চুলের স্বাভাবিক বৃদ্ধির ক্ষেত্রে অত্যন্ত প্রয়োজনীয়। আপনি যদি চুল পড়া দ্রুত রোধ করতে চান তাহলে পালং শাককে অবশ্যই খাদ্যতালিকায় রাখতে হবে।

৪। সবুজ মটরশুঁটি: চুলের স্বাস্থ্যের ক্ষেত্রে সবুজ মটরশুঁটি অত্যন্ত উপকারী। সবুজ মটরশুঁটি ভিটামিন বি, জিংক এবং আয়রনের উৎস। স্বাস্থ্যকর চুল বজায় রাখার জন্য এগুলো অপরিহার্য। তাই খাদ্য তালিকায় অন্যান্য শাকসবজির পাশাপাশি সবুজ মটরশুঁটিও রাখতে পারেন।

৫। মেথি বীজ: মেথির বীজ ফলিক অ্যাসিড, ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন কে সমৃদ্ধ। এটি চুল পড়া বন্ধ করতে অত্যন্ত জনপ্রিয় প্রতিকার হিসেবে বিবেচিত।

৬। লো ফ্যাট ডেয়ারি প্রোডাক্ট: চুলের বৃদ্ধির ক্ষেত্রে প্রোটিন এবং ক্যালসিয়াম অত্যন্ত প্রয়োজনীয় উপাদান। তাই আপনার খাদ্য তালিকায় অবশ্যই দই কিংবা পনির অন্তর্ভুক্ত করুন। ভালো ফল পেতে চাইলে, জিংক এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ আখরোট কিংবা ফ্ল্যাক্সসিডও যোগ করতে পারেন।

৭। ওটস: ওটস কেবলমাত্র ফাইবার সমৃদ্ধ নয়, এতে জিংক, আয়রন এবং ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিডের মতো অন্যান্য প্রয়োজনীয় পুষ্টিও আছে। ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিড ত্বক ভালো রাখে, চুলের বৃদ্ধিতেও অত্যন্ত প্রয়োজনীয়। তাই আপনার রোজকার ব্রেকফাস্টের তালিকায় ওটস রাখুন।

৮। মিষ্টি আলু: এখন বাজারে মিষ্টি আলু পাওয়া যাচ্ছে। এটিকেও কাজে লাগাতে পারেন চুলের যত্নে। পুষ্টিবিদরা বলছেন, মিষ্টি আলু ভিটামিন-এ শোষণ করতে পারে। এ ছাড়া এগুলো বিটা-ক্যারোটিন সমৃদ্ধ। তাই চুলের ঘনত্ব এবং সিবাম উৎপাদনের মিষ্টি আলু দারুণ কাজ করে।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক