জুয়েলারি শিল্পের উন্নয়নে সরকারকে পাশে চায় নারী উদ্যোক্তারা

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) আয়োজনে ‘জুয়েলারি শিল্পের উন্নয়নে নারী উদ্যোক্তাদের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় উপস্থিত নারীরা।

জুয়েলারি শিল্পের উন্নয়নে সরকারকে পাশে চায় নারী উদ্যোক্তারা

অনলাইন ডেস্ক

স্বাধীনতার এই মাসে জুয়েলারি শিল্পে নারী-পুরুষের সমতা নিশ্চিত করতে হবে। এমন দাবি করেছেন জুয়েলারি শিল্পের সাথে সম্পৃক্ত নারী উদ্যোক্তারা। এজন্য সরকারের নীতি সহায়তাসহ প্রশিক্ষণ ইনস্টিটিউট দরকার। বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস) আশা করে জুয়েলারি শিল্পে দিন দিন নারী উদ্যোক্তার সংখ্যা বৃদ্ধি পাবে।

এই খাতে উদ্যোক্তা বাড়াতে নারীদের প্রশিক্ষণের আহ্বান জানানো হয়।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে আজ শুক্রবার বিকেল ৪টায় রাজধানীর বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সের বাজুস কার্যালয়ে আয়োজন করা হয় ‘জুয়েলারি শিল্পের উন্নয়নে নারী উদ্যোক্তাদের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভা।

সভায় বক্তারা বলেন, নারীদের প্রতি সব ধরনের নির্যাতন বন্ধ করতে হবে। সমঅধিকার নিশ্চিত করতে হবে, আর এ জন্য পুরুষদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে দেশ ও জাতির উন্নয়নে কাজ করতে হবে সকল নারীদের।

বাজুসের নারী উদ্যোক্তারা আরও বলেন, এই খাতে সমতা নেই। পর্যায়ক্রমে এই সমতা বাস্তবায়ন করতে হবে। নারীদের আগ্রহী করে তুলতে হবে। নারীদের জন্য নিরাপদ কর্মপরিবেশ তৈরি করতে হবে। নারীদের এই খাতে আগ্রহী করে তুলতে হবে।

এসময় বক্তারা আরও বলেন, নারীর জন্য মা হওয়া কিংবা সন্তান লালন-পালন করা প্রকৃতির আর্শীবাদ হলেও কর্মজীবী নারীর জন্য তা যেনো অভিশাপ। সরকারি কর্মীরা ছয় মাসের ছুটি পেলেও বেসরকারি খাতে চার মাসের মাতৃত্বকালীন ছুটির বিধানও মানা হয় না। উল্টো বাধ্য করা হয় চাকরি ছাড়তে। বড় বড় প্রতিষ্ঠানে উচ্চ পদস্থ নারী কর্মকর্তারাও গর্ভকালীন সময়ে যেনো প্রতিষ্ঠানের বোঝা হয়ে ওঠেন। যোগ্যতায় পুরুষের সমান হয়েও কর্মস্থলে পিছিয়ে পড়েন নারী।

বাজুসের সাবেক সভাপতি, কার্যনিরবাহী কমিটির সদস্য ও মূখপাত্র ডা. দিলিপ কুমার রায় বলেন, দেশকে এগিয়ে নিতে হলে নারী-পুরুষ এক সাথে কাজ করতে হবে। নারীকে উৎসাহ দিতে হবে কাজে এবং করে দিতে হবে কর্মপরিবেশ। তাহলেই এগিয়ে যাবে নারী, এগিয়ে যাবে দেশ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফরিদা হোসেন, চেয়ারম্যান, বাজুস স্ট্যান্ডিং কমিটি অন উইমেন অ্যাফেয়ার্স।
রাশেদ রহমান অমিত, মিডিয়া এন্ড কমিউনিকেশন স্পেশালিস্ট, বাজুস এর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন বাজুস স্ট্যান্ডিং কমিটি অন উইমেন অ্যাফেয়ার্সের সদস্য সচিব সেলিমা আক্তার সদস্য, মেহজাবীন মোর্শেদ, সদস্য সোনালী শবনম।

অনুষ্ঠান শেষে নারী উদ্যোক্তাদের সাথে নিয়ে বাজুস স্ট্যান্ডিং কমিটি অন উইমেন অ্যাফেয়ার্সের চেয়ারম্যান ফরিদা হোসেন কেক কাটেন।

news24bd.tv/তৌহিদ