জাহাজ লক্ষ্য করে ফের হুথিদের হামলা

জাহাজ লক্ষ্য করে ফের হুথিদের হামলা

জাহাজ লক্ষ্য করে ফের হুথিদের হামলা

এডেন উপসাগরে জাহাজ লক্ষ্য করে নতুন হামলা চালিয়েছে হুথি বিদ্রোহীরা। শুক্রবার (৮ মার্চ) এ হামলা হয় বলে জানিয়েছে যুক্তরাজ্যের সমুদ্র নিরাপত্তা বিষয়ক সংস্থা ইউকেএমটিও।

এ ব্যাপারে এক বিবৃতিতে তারা বলেছে, নাবিক জাহাজের সামনে দুটি বিস্ফোরণের তথ্য দিয়েছেন। জাহাজ এবং ক্রুরা নিরাপদ আছেন বলে জানা গেছে।

জাহাজগুলোকে সতর্কতার সঙ্গে এবং যে কোনো ধরনের সন্দেহজনক কর্মকাণ্ড ইউকেএমটিওকে জানাতে বলা হয়েছে।

সংস্থাটি আরও জানিয়েছে, হুথি নিয়ন্ত্রিত বন্দর নগরী এডেন থেকে দক্ষিণ-দক্ষিণপূর্বাঞ্চলের ৫০ নটিক্যাল মাইল দূরে এ হামলার ঘটনা ঘটেছে। হুথিরা এখনো এ হামলা দায় স্বীকার করেনি। তবে সেসব অঞ্চলে যত হামলা হয়েছে তার সবই চালিয়েছে হুথিরা।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় হামলা চালানো শুরু করে দখলদার ইসরায়েল। এর একমাস পর প্রথমে ইসরায়েলি মালিকানাধীন এবং ইসরায়েলগামী জাহাজে হামলা চালানো শুরু করে তারা। এর জবাবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ইসরায়েলের পক্ষে হুথিদের লক্ষ্য করে হামলা চালায়। এরপর এ দুটি দেশের জাহাজ লক্ষ্য করেও হামলা চালানো শুরু করে ইয়েমেনের শক্তিশালী এ সশস্ত্র গোষ্ঠী।

এর আগে গত ৬ মার্চ যুক্তরাষ্ট্রের মালিকানাধীন ‘ট্রু কনফিডেন্স’ জাহাজে হামলা চালায় হুথিরা। এতে তিনজন নিহত হন। তারও আগে হুথিদের হামলায় ‘রুবিমার’ নামের যুক্তরাজ্যের একটি জাহাজ সমুদ্রে ডুবে যায়।

সূত্র: আল আরাবিয়া

news24bd.tv/aa

পাঠকপ্রিয়